Home » Android Root » অ্যান্ড্রয়েড রুট কী এবং এর সুবিধা এবং অসুবিধা গুলো বিস্তারিত জানুন।

অ্যান্ড্রয়েড রুট কী এবং এর সুবিধা এবং অসুবিধা গুলো বিস্তারিত জানুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


অ্যান্ড্রয়েড এমনই এক প্লাটফর্ম যা আমরা বর্তমান সকলেই চিনি এবং অ্যান্ড্রয়েড বিষয় সকল তথ্য জানি। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে না এমন মানুষ হয়তো বর্তমান খুঁজে বার করা আসলেই কষ্টকর। অ্যান্ড্রয়েড আমাদের এমনই একটা প্রিয় প্লাটফর্ম।

অ্যান্ড্রয়েড ডিভাইস এর মাধ্যমে বর্তমান সকল কিছুই করা সম্ভব বলতে গেলে প্রায়ই অসম্ভব কিছু নাই আর থাকলেও সেটা অ্যান্ড্রয়েড ব্যবহার করেই অন্য কোনো সিস্টেম ফলো করলে অবশ্যই সম্ভব। অ্যান্ড্রয়েড প্রায়ই অনেক ব্যবহারকারীর মন জয় করে নিয়েছে, বর্তমান সময়ে একটু যদি খেয়াল করা যায় বেশীভাগ মানুষই অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করছে।

অ্যান্ড্রয়েড আস্তে আস্তে বিভিন্ন রকমের সুরক্ষা তৈরি করছে যার মাধ্যমে সকল অ্যান্ড্রয়েড ডিভাইস গুলো দারুন ভাবে নিরাপদ সময় পার করছে, আরও বিভিন্ন রকমের নতুন নতুন সেবা আমরা পেয়ে থাকী যা আসলেই আমাদের জন্য বেশ উপকারী।

অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী রয়েছেন কিছু, যারা রুট কথাটা অবশ্যই শুনেছেন। অ্যান্ড্রয়েড রুট কী এবং এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে অনেকের কাছেই বিস্তারিত কোনো তথ্য নাই। আজকে আমি আপনাদের অ্যান্ড্রয়েড রুট এর বিষয় সকল তথ্য দেওয়ার চেষ্টা করবো, যাতে আপনারা অ্যান্ড্রয়েড রুট আসলেই কী বুঝতে পারবেন। রুট এর বাংলা অর্থ হলো শিকড়, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা মানে হলো আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর সকল প্রোগ্রাম এর শিকড় হতে শিকড়ে পৌঁছে যাওয়া। আপনাদের জেনে রাখা অবশ্যই প্রয়োজন রুট শুধুমাত্র অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম এর জন্যই কার্যকারী হয়ে থাকে। অর্থাৎ শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইস যেমন মনে করুন মোবাইল, ট্যাবলেট বা অ্যান্ড্রয়েড দ্বারা চালিত যেকোনো কিছুকে অ্যান্ড্রয়েড ডিভাইস বলে, আর এই অ্যান্ড্রয়েড ডিভাইস – কেই শুধু রুট করা সম্ভব।

আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর সকল কন্ট্রোল শুধুমাত্র রুট করার মাধ্যমেই পাবেন, বেশ কিছুদিন ধরে অনেকেই জানতে চাচ্ছিলেন রুট কী বা এর সুবিধা এবং সুবিধা গুলো কী আমি আজকে আপনাদের সকল কিছু বিস্তারিত বুঝিয়ে দিবো তাহলে সর্বপ্রথম আমাদের জেনে নেওয়া আসলেই দরকার যে আমাদের প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করে উপকার কতোটা হবে বা ক্ষতি কতোটা হবে। সকল কিছুরই ভালো এবং খারাপ দিক থাকে অতএব আমরা প্রথমেই জানবো অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার সুবিধা গুলো এবং তারপর জানবো অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার অসুবিধা গুলো যা আমি নিচে বিস্তারিত উল্লেখ করছি, আশা করছি সহজেই বুঝে যাবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার সুবিধাঃ


  • আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস – কে রুট করেন তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর সর্ব ক্ষমতার অধিকারী হয়ে যাবেন, আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস – কে তখন যেমন ইচ্ছা ঠিক সেইভাবেই ব্যবহার করতে পারবেন এবং গুগল প্লে স্টোর এ অনুসন্ধান করলে এমন অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ পাওয়া যাবে যা শুধুমাত্র রুট করা ফোনেই ব্যবহার করা যোগ্য। ওই সকল অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করার পর সুপার ইউজার এর পারমিশন দেওয়া মাত্রই ওই অ্যান্ড্রয়েড অ্যাপ গুলো আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর গভীর এ প্রবেশ করবে এবং আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর সর্বক্ষমতার অধিকারী করতে প্রচুর পরিমাণ সাহায্য করবে।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার পর একদম সুপার অ্যান্ড্রয়েড ডিভাইস এ রূপান্তর করতে পারবেন সকল রকম দিক থেকেই, আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইস এ এমন অনেক সেবা আছে যা সহজেই উন্মুক্ত করা যাই না কিন্তু আপনি রুট করার পর ওই সকল দারুন সেবা গুলো ব্যবহার করতে পারবেন।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার পর আপনার ডিভাইস এর ব্যাটারি লাইফ অনেক বাড়িয়ে নিতে পারবেন, ওভার ক্লকিং করাতে পারবেন, প্রসেসর আন্ডার ক্লকিং করাতে পারবেন, ফোনের রম পরিবর্তন করতে পারবেন ইত্যাদি।
  • আপনি যখন একটা অ্যান্ড্রয়েড মোবাইল কিনেন এবং তখন দেখেন বিভিন্ন অপ্রয়োজনীয় সিস্টেম অ্যাপ ইন্সটল করা যা আপনি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল থেকে রিমুভ করতে পারবেন না। কিন্তু আপনি যদি আপনার প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইস – কে রুট করেন তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল থেকে ওইসকল অপ্রয়োজনীয় সিস্টেম অ্যাপ গুলো রিমুভ করতে সক্ষম হবেন।
  • কিছু অ্যান্ড্রয়েড মোবাইল রয়েছে যেগুলোর ইন্টারনাল স্পেস অনেক কম থাকে যেমন আট জিবি, ওই সকল অ্যান্ড্রয়েড মোবাইল এ কয়েকটা অ্যান্ড্রয়েড অ্যাপ ইন্সটল করলেই আস্তে আস্তে ইন্টারনাল স্পেস শেষ হয়ে যায়, মেমোরিতে অ্যান্ড্রয়েড অ্যাপ গুলো মুভ করার অপশন থাকলেও অনেক রকমের ডাটা ইন্টারনাল স্টোরেজ এ দেওয়া হয়। কিন্তু আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল রুট করেন তখন আপনি চাইলে ইন্টারনাল স্টোরেজ থেকে পুরোপুরো ভাবে বাদ দিয়ে মেমোরি কার্ড এ ওইসকল ডাটা মুভ করতে পারবেন।
  • অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার সবচেয়ে বড় সুবিধা হলো আপনি কাস্টম রম ব্যবহার করতে পারবেন। অনেকেই হয়তো জানেন না কাস্টম রম কী, আসলেই অ্যান্ড্রয়েড মোবাইল যে সকল কোম্পানি তৈরি করে তারা অনেক সময় স্টক অ্যান্ড্রয়েড ব্যবহার করে না। মোবাইল কোম্পানি গুলো অনেক সময় স্টক অ্যান্ড্রয়েড এর উপর কাস্টম স্কিন লাগিয়ে দেয় যা কিছুটা অ্যান্ড্রয়েড থীম এর মতো। যাই হোক আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার পর কাস্টম রম ব্যবহার করতে পারবেন।


  • অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার অসুবিধাঃ


  • আপনি যখন একটা অ্যান্ড্রয়েড ডিভাইস কিনবেন তখন তার একটা ওয়ারেন্টি থাকে, মনে করুন কোনো কারণে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস নষ্ট হয়ে গেলে বা কোনো সমস্যা হলে কোম্পানি ঠিক করে দিবে। কিন্তু যদি আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস – কে রুট করেন তখন আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করার সময় যদি কোনো রকম ভূল করেন কোনো ধাপে তাহলে তখন আপনার প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইস একটা প্ল্যাস্টিক এর মোবাইল এর মতো হয়ে যাবে যার দ্বারা আপনি আর কখনো কিছু করতে পারবেন না, শুধু চোখ দিয়ে দেখতেই পারবেন। তবে মজার বিষয় হলো এই অবস্থা থেকেও আপনার ডিভাইস উদ্ধার করা সম্ভব কিন্তু একজন সাধারণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী জন্য অনেক কষ্টকর বিষয় হয়ে দাঁড়াবে এই সমস্যা ফিক্স করতে।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট যদি একবার করে ফেলেন তাহলে কিন্তু আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর সকল সুরক্ষা ব্যবস্থা শেষ হয়ে যাবে, কারণ আপনি তো নিজেই সকল সুরক্ষা ব্যবস্থা নষ্ট করেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর গভীরে পৌঁছিয়েছেন। অনেক ম্যালিসিয়াস সফটওয়্যার আছে যারা শুধুমাত্র রুট করা ফোনকেই আক্রান্ত করতে পারে। এবং ফোনটির অথবা আপনার তথ্যের নিরাপত্তা নষ্ট করতে পারে। ম্যালিসিয়াস হলো এক ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যেটি একদম ঠিক কোনো কাজ করে না এবং খারাপ কাজ বেশী করে। যদি আপনার ডিভাইস এ একবার প্রবেশ করে তবে আপনার পুরো কার্যক্ষমতা রোধ করতে সক্ষম।

  • এই ছিলো অ্যান্ড্রয়েড রুট করার সুবিধা এবং অসুবিধা গুলো, তবে আমি মনে করি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট না করাই ভালো এবং আপনার জন্য উপকারী। তথ্য প্রযুক্তি যতো তাড়াতাড়ি উন্নীতি লাভ করছে একদিন আশা করা যায় রুট ডিভাইস এ যা সেবা পাওয়া সম্ভব তা আনরুট ডিভাইস ও পাওয়া যাবে। রুট করার মাধ্যমে অ্যান্ড্রয়েড এর নিরাপদ রাখার ব্যবস্থা বা যতো রকমের অসুবিধা আছে তখন এই সকল অসুবিধা হবে না। আনরুট অবস্থায় সকল সেবা পাওয়া যাবে কারণ এই সেবা গুলো অফিসিয়ালি পাওয়া যাবে তখন।

    তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

    1 month ago (November 9, 2019) 1850 Views
    Like 32 Report

    About Author (96)

    Administrator

    Knowledge Is Strength, Spread It and Acquire More.

    22 responses to “অ্যান্ড্রয়েড রুট কী এবং এর সুবিধা এবং অসুবিধা গুলো বিস্তারিত জানুন।”

    1. Nishat Nishat
      Administrator

      রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার অনেক ইচ্ছে ছিল। কিন্তু এর সুবিধা-অসুবিধাগুলো সম্পর্কে জানলাম। ধন্যবাদ সতর্কমূলক কনটেন্ট এর জন্য।

      • Muntakim
        Administrator
        Post Creator

        আপনার অসাধারণ মন্তব্য প্রকাশ এর জন্য অনেক অনেক শুভেচ্ছা।

    2. Support Team Support Team
      Moderator

      রুট সম্পর্কে যারা জানতে ইচ্ছুক তাদের জন্য বেশ প্রয়োজন মূলক টিউটোরিয়াল।

      • Muntakim
        Administrator
        Post Creator

        ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

    3. Zaman Zaman
      Author

      রুট এর বিষয় আমার কোনো জ্ঞান ছিলো না, নতুন কিছু শিখলাম।

      • Muntakim
        Administrator
        Post Creator

        ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

    4. Hamza Hamza
      Contributor

      ভাইয়া আমি রুট ইউজার এই সকল সমস্যা গুলো আগে জানলে রুট করতাম না।

      • Muntakim
        Administrator
        Post Creator

        ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

      • Sabbir Khan Sabbir Khan
        Contributor

        Vaiya apni kivabe root korsen??

    5. Shetol Shetol
      Author

      রুট করবো কিভাবে এই বিষয়ে কনটেন্ট পাবলিশ করবেন আশা করছি কারন আমি ইচ্ছুক রুট করতে।

      • Muntakim
        Administrator
        Post Creator

        আপনার রিকুয়েস্ট মূলক টিউটোরিয়াল যতো তাড়াতাড়ি সম্ভব পাবলিশ করবো, ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

    6. Mr. Freelancer Mr. Freelancer
      Contributor

      গ্রেট টিউটোরিয়াল।

      • Muntakim
        Administrator
        Post Creator

        ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

    7. Mehrab
      Contributor

      Android root korarkotha sunsi.kintu shubidha ar oshubidha gula jantam na.tai onek Valo post.

      • Muntakim
        Administrator
        Post Creator

        ধন্যবাদ আপনার দারুন মন্তব্য এর জন্য।

    8. Ariful Islam Ariful Islam
      Subscriber

      vai last rivew koren plz vai…..

    9. Ariful Islam Ariful Islam
      Subscriber

      ei bar ami repost korshi assha kori vul paben na ok plz apni nije rivew koren vai

    10. Sabbir Khan Sabbir Khan
      Contributor

      6 verson ar phone root kivabe korbo ata niye post lagbe bro

      • Muntakim
        Administrator
        Post Creator

        খুব তাড়াতাড়ি এই বিষয়ক কনটেন্ট দেওয়ার জন্য করবো।

    11. nusrata637
      Contributor

      vai Android marsmellow 6 version Er phone root kivabe kora jabe Ei bisoye Akta post korle valo hoto

      • Muntakim
        Administrator
        Post Creator

        যতো তাড়াতাড়ি সম্ভব এই বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করা হবে, ট্রিকরেড এর সাথেই থাকুন।
        ধন্যবাদ।

    Leave a Reply

    You must be Logged in to post comment.

    Related Posts

    Categories


    Back to top