Home » Android Tricks » অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার আগে যে বিষয় গুলো সর্তক হবেন দেখুন।

অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার আগে যে বিষয় গুলো সর্তক হবেন দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


অ্যান্ড্রয়েড অ্যাপ কী এই বিষয় বলার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না কারণ বর্তমান আমরা খুব ভালো করে জানি অ্যান্ড্রয়েড অ্যাপ আসলেই কী, আপনি যে ব্রাউজার ব্যবহার করে এখন ট্রিকরেড এ প্রবেশ করছেন অথবা ট্রিকরেড অফিসিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে প্রবেশ করছেন তো বুঝতেই পারছেন অ্যান্ড্রয়েড অ্যাপ আসলে কী এবং এর কাজ কী। অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার চাইলে আপনার সাথে বিভিন্ন খারাপ কিছু করতে পারে, এখন হয়তো আপনি বিষয়টা অদ্ভুত ভাবছেন কিন্তু এটাই সত্যি। একটা অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার সকল কিছু হ্যাক করে নিতে পারে যা আপনি কখনো বুঝতে পারবেন না। আপনি একটু সার্চ ইঞ্জিন ব্যবহার করুন দেখবেন আপনার টার্গেট অ্যান্ড্রয়েড অ্যাপ ছাড়াও আরও বিভিন্ন রকমের অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার কাছে ডিসপ্লে হবে।

আপনি তখন হয়তো সময়ের অভাব এ এতো গুলো অ্যান্ড্রয়েড অ্যাপ এর রিভিউ গুলো না দেখেই ডাউনলোড এবং ইন্সটল করে নিবেন এবং ওই অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার থেকে যে যে পারমিশন চাইবে আপনি দিয়ে দিবেন নয়তো আপনি ওই অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারবেন না। কিন্তু আপনি জানেন ও না এই অ্যান্ড্রয়েড অ্যাপ এ এই সকল পারমিশন পেয়ে গেলে আপনার সাথে ঠিক কতোটা খারাপ হতে পারে।

মনে করুন,
আপনি একটা অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করলেন সাথে ইন্সটল করলেন। অ্যান্ড্রয়েড অ্যাপটা আপনার কোনো কাজের জন্য ডাউনলোড এবং ইন্সটল করেছেন। অ্যান্ড্রয়েড অ্যাপটা ওপেন করার পর আপনাকে রেজিষ্ট্রেশন করতে বললো ওই অ্যান্ড্রয়েড অ্যাপে, তার জন্য আপনার কাছে আপনার মোবাইল এ থাকার ফোন নম্বর চাইলো এবং আপনি সেটা দিলেন।

এখন ওই অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার কাছে এস এম এস পড়ার ও পারমিশন চাইলো, ফোন নম্বর ভেরিফিকেশন এর জন্য আপনার ফোনে যে এস এম এস (ও টি পি ) পাঠানো হবে সেটা অটো ভেরিফাই এর করার জন্য। আপনি তখন হয়তো মনে মনে অনেক খুশি হবেন আর ভাববেন আপনার কষ্ট করে এস এম এস এ আসা কোড টা দেয়া লাগবে না, অটো ভেরিফাই হয়ে যাবে। এই ভেবে খুব সহজেই এস এম এস পড়ার জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ – কে পারমিশন দিয়ে দিলেন।

এখন এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর কাছে আপনার মোবাইল নম্বর এবং আপনার ডিভাইস এ আসা এস এম এস পড়ার পারমিশন থাকলো তাহলে বুঝতে পারছেন এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর ডেভেলপার এইগুলো আপনার ক্ষতির জন্যও ব্যবহার করতে পারে হ্যাক হয়ে যেতে পারে আপনার সকল ভারর্চুয়াল একাউন্ট অতএব আপনার অ্যান্ড্রয়েড অ্যাপ ইন্সটল করার আগে সর্তক হতে হবে সিকিউরিটির কথা ভাবতে হবে। আপনাকে জানতে হবে যে এই সকল পারমিশন অ্যান্ড্রয়েড অ্যাপ গুলো নিয়ে ঠিক কী কাজে ব্যবহার করে তাহলে আপনি একটু হলেও এই বিষয় গুলো নিয়ে সচেতন হতে পারবেন। ওই অ্যান্ড্রয়েড অ্যাপ এর যে ডেভেলপার আছে তার কাছে আপনার ডিভাইস এর এস এম এস পড়ার এবং আপনার মোবাইল নম্বর থাকলে সে ওই মোবাইল নম্বরে যতো একাউন্ট আছে হ্যাক করতে পারে রিকভারি মেথড ব্যবহার করেই আমি নিচে উল্লেখ করছি কোন কোন পারমিশন দ্বারা অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার ভিভাইস এর কতোটা ক্ষমটার অধিকারী হতে পারে।

স্টোরেজ পারমিশন


android.permission.READ_INTERNAL_STORAGE
এবং
android.permission.READ_EXTERNAL_STORAGE

এই স্টোরেজ পারমিশন আপনার ডিভাইস এর কোনো অ্যান্ড্রয়েড অ্যাপ যদি পাই তখন সেই অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার স্টোরেজ – কে যেমন ইচ্ছা তেমন ভাবে ব্যবহার করতে পারে, ওই অ্যান্ড্রয়েড অ্যাপ চাইলে আপনার স্টোরেজ এর সকল ডাটা হ্যাক করে নিতে পারে বা মনে করুন বিভিন্ন ক্ষতিকর ভাইরাস আপনার ডিভাইস এ দিয়ে দিলো।

ক্যামেরা পারমিশন


Manifest.permission.CAMERA

আপনি একটু খেয়াল করলে দেখবেন কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে যেগুলোর কাজ ক্যামেরার সাথে রিলেটেড না যেমন ধরুন ক্যালকুলেটর এই ক্যালকুলেটর অ্যান্ড্রয়েড অ্যাপ আপনার কাছে যদি ক্যামেরার পারমিশন চাই তাহলে ভাবুন তো কতোটা অদ্ভুত বিষয় কারণ ক্যালকুলেটর এর কী প্রয়োজন আপনার ক্যামেরার পারমিশন নেওয়ার। হতে পারে ওই অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার আপনার উপর নজর রাখার জন্য এই মেথড ব্যবহার করছে।

কন্টাক্টস পারমিশন


android.permission.READ_CONTACTS

হয়তো আপনি মজা করার জন্য দেখতে চাইলেন অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে যে আপনার বর্তমান বয়স কতো এই জন্য আপনি সার্চ ইঞ্জিন ব্যবহার করলেন এবং একটা বয়স অনুসন্ধান এর ক্যালকুলেটর ডাউনলোড এবং ইন্সটল করলেন তারপর আপনি অ্যান্ড্রয়েড অ্যাপটা ওপেন করার পর দেখলেন অ্যান্ড্রয়েড অ্যাপটা আপনার কাছে আপনার ডিভাইস এর কন্টাক্টস পড়ার পারমিশন চাইছে কিন্তু কেনো ভেবে দেখুন এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর কাজ হবে বয়স ক্যালকুলেশন করে বার করে দেওয়া তাহলে কেনো সে এই কন্টাক্ট পারমিশন চাইবে, হতে পারে এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর উদ্দেশ্য আপনার ডিভাইস এর কন্টাক্টস এ যতো কন্টাক্টস আছে কালেক্ট করা।

মাইক্রোফোন পারমিশন


android.permission.RECORD_AUDIO

মনে করুন,
আপনি নতুন ওয়াইফাই লাইন নিয়েছেন আপনি চাচ্ছেন আপনার ইন্টারনেট স্পিড যাচাই করবেন তার জন্য একটা স্পিড টেস্টার ডাউনলোড এবং ইন্সটল করলেন তারপর অ্যান্ড্রয়েড অ্যাপটা ওপেন করার পর দেখলেন আপনার কাছে মাইক্রোফোন এর পারমিশন চাচ্ছে কিন্তু কারণ কী, তার কাজ আপনার ইন্টারনেট স্পিড যাচাই করার কিন্তু মাইক্রোফোন দিয়ে তার কোনো কাজই নাই আসলে ওই অ্যান্ড্রয়েড অ্যাপ এর ডেভেলপার চাচ্ছে ইন্সটল যে করেছে তার অডিও রেকর্ড করছে বা তার সকল কল রেকর্ড করে নিচ্ছে।

এস এম এস পড়ার পারমিশন


android.permission.READ_SMS

গান শোনার জন্য চাচ্ছেন একটা অসাধারণ মিউজিক প্লেয়ার ডিভাইস এর ডিফল্ট মিউজিক প্লেয়ার আপনার পছন্দের ভেতর আসছে না এখন আপনি সার্চ ইঞ্জিন ব্যবহার করে একটা দারুন মিউজিক প্লেয়ার ডাউনলোড এবং ইন্সটল করলেন কিন্তু গান প্লে করার সময় দেখলেন আপনার কাছে অ্যান্ড্রয়েড অ্যাপটা এস এম এস পড়ার পারমিশন চাচ্ছে তাহলে বিষয়টা কিন্তু আসলেই ভেবে দেখার মতো।

এস এম এস সেন্ড পারমিশন


android.permission.SEND_SMS

আচ্ছা ধরুন আপনি একজন কনটেন্ট রাইটার আপনি ট্রিকরেড এ বিভিন্ন বিষয় কনটেন্ট লিখেন আপনি ডাটা অফ করে চাচ্ছেন কনটেন্ট লিখতে খুব সুন্দর এবং সহজ করে তার জন্য চাচ্ছেন একটা নোটপ্যাড ডাউনলোড করতে ঠিক আছে অনেক অনুসন্ধান করার পর পছন্দমতো একটা নোটপ্যাড করলেন ডাউনলোড এখন ওই নোটপ্যাড অ্যান্ড্রয়েড অ্যাপটা আপনার থেকে এস এম এস সেন্ড এর পারমিশন চেয়ে বসলো তাহলে আসলেই অদ্ভুত একটা বিষয় হয়ে দাড়াই। এই এস এম এস সেন্ড পারমিশন নেওয়ার পর আপনার ডিভাইস থেকে এই অ্যান্ড্রয়েড অ্যাপটা যেকোনো জায়গায় এস এম এস করে আপনাকে যখন তখন বিপদে ফেলে দিতে পারে যে কোনো রকম অতি সাবধান।

এখন আপনি চাচ্ছেন এই রকম পারমিশন আপনি যে অ্যান্ড্রয়েড অ্যাপ – কে দিয়েছেন তার থেকে এই পারমিশন গুলো রিমুভ করতে এই জন্য আপনাকে প্রথমে আপনার ডিভাইস এর সেটিংস এ যেতে হবে। এখন অ্যাপস অপশন এ চলুন স্ক্রিনশট এর মতো। এখন আপনার ডিভাইস এর সকল ইন্সটল অ্যাপ গুলো ডিসপ্লে হবে আপনি চাচ্ছেন যে অ্যাপ এর পারমিশন রিমুভ করবেন ওটা সিলেক্ট করবেন আমি টিউটোরিয়াল এর জন্য ট্রিকরেড অফিসিয়াল অ্যাপ সিলেক্ট করলাম। এখন দেখবেন পারমিশন নামের একটা অপশন ডিসপ্লে হচ্ছে ওটাই ক্লিক করুন। এখন আপনি সকল পারমিশন গুলো দেখতে পারবেন যেগুলো আপনি দিয়েছেন এখন চাইলে ওইগুলো রিমুভ করতে পারবেন। এখন থেকে আশা করছি কোনো অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার আগে সকল রিভিউ ওই অ্যান্ড্রয়েড অ্যাপ এর বিষয় দেখে নিবেন এবং সর্তক থাকবেন আসলেই ওই অ্যান্ড্রয়েড অ্যাপ এর কী প্রয়োজন আছে যে পারমিশন সে চাচ্ছে ওটার।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

3 weeks ago (November 1, 2019) 1834 Views
Like 31 Report

About Author (90)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

15 responses to “অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার আগে যে বিষয় গুলো সর্তক হবেন দেখুন।”

  1. Nishat Nishat
    Administrator

    সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের উচিৎ প্রত্যেকটা সফটওয়্যার ইন্সটল করার পূর্বে সেটি কি কি পারমিশন চাইছে এ সম্পর্কে সাবধান হওয়া। এই অতিপ্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ একটা বিষয় সম্পর্কে সকলকে অবহিত করার জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অগণিত ধন্যবাদ জানাচ্ছি।

  2. Arman Arman
    Author

    অসাধারণ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  3. Md Rabby Md Rabby
    Contributor

    দারুন সিস্টেম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  4. Apurbo Apurbo
    Contributor

    নতুন কিছু শিখলাম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  5. Mr. Freelancer Mr. Freelancer
    Contributor

    গুরুত্বপূর্ণ টিউটোরিয়াল।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  6. Kabir Singh Kabir Singh
    Author

    বাহ দারুন।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  7. Zaman Zaman
    Author

    ভাই আসলেই গ্রেট ট্রিক।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  8. Mehrab
    Contributor

    Wow.very nice trick.thqnks for sharing it with us.it is really very helpful.many people got saved from hacking because of you.you could also hack us by asking permission.but you did not do that.but you warned us.so we can be careful about that.thank you from my heart for sharing this.i knew about it before.but many people didn’t knew it.this post saved many people from being hacked.now everyone can be careful about it.so thanks.keep sharing this types of things.so many people can know about security and save them.i appreciate you work..

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top