Home » Apps Review » কিউআর কোড কীভাবে তৈরি করবেন দেখুন সাথে কিউআর কোডের বিস্তারিত তথ্য।

কিউআর কোড কীভাবে তৈরি করবেন দেখুন সাথে কিউআর কোডের বিস্তারিত তথ্য।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


সময়ের সাথে তাল মিলিয়ে প্রযুক্তিগত দিকে পৃথিবী কতো টা এগিয়েছে এর লক্ষ-কোটি উদাহরণ আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। আর হ্যাঁ, এই প্রযুক্তিই পুরো পৃথিবীকে আপনার আমার হাতের মুঠোয় এনে দিয়েছে, প্রতিটা মূহুর্তেই কিছু না কিছু উপহার দিয়ে যাচ্ছে নিরবচ্ছিন্নভাবে। আমরা নতুন কিছু জানছি, শিখছি, নতুনত্বের সাথে তাল মিলিয়ে নিজেকে মানিয়ে নিচ্ছি সর্বত্র। প্রযুক্তির এই উপহার সাদরে গ্রহণ করে চলেছি।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা স্মার্টফোন ব্যবহার করে। এর ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। মানুষ অনলাইন কেন্দ্রিক হয়ে পড়ছে। হাজার ব্যস্ততার ভীড়ে তারা তাদের প্রয়োজনীয় কাজগুলো অনলাইন সেবার মাধ্যমে সম্পন্ন করছে। মাত্র একটি স্ক্যানের মাধ্যমেই তারা এই সকল সেবার সমৃদ্ধশালী তথ্যভাণ্ডার সম্পর্কে অবগত হচ্ছে। আর এসকল তথ্য খুব সহজেই জানা সম্ভব হচ্ছে এসব উপাত্তের সাথে সংযুক্ত কিউআর কোড স্ক্যানের মাধ্যমে। আজ আমরা প্রযুক্তির একটি বিস্ময়কর উপহার, কিউআর কোড সম্পর্কে বিস্তারিত জানবো এবং কিভাবে কিউআর কোড তৈরী করা যায় তা শিখবো।

প্রচলিত বারকোডের একটি উন্নত সংস্করণ হচ্ছে কিউআর কোড বা কুইক রেসপন্স কোড যা এক ধরনের ম্যাট্রিক্স বা দিমাত্রিক টুডি বারকোড। বারকোড হচ্ছে মেশিনে পাঠ যোগ্য এক ধরণের অপটিক্যাল লেবেল যা এর সাথে সংযুক্ত উপাত্ত কিংবা পণ্য সম্পর্কিত বিস্তারিত তথ্য ধারণ করে। জাপানের জনপ্রিয় অটোমোবাইল কোম্পানি টয়োটার অধীনস্থ ডেনসো (একটি স্বয়ংচালিত শিল্প) সর্বপ্রথম ট্রেডমার্ক হিসেবে এই ম্যাট্রিক্স বারকোডের ডিজাইন করে যা পরবর্তিতে সমগ্র জাপানে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলো। তখন কিউআর কোড এ সঙ্কেতিক অক্ষরে লেখা কোনো তথ্য নিদিষ্ট চারটি মানদন্ডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিলো, যথাঃ
  • নিউমেরিক বা সংখ্যাসূচক
  • আলফানিউমেরিক বা বর্ণসূচক
  • বাইট বা বাইনারি (কম্পিউটারের দ্বিপদ সঙ্কেত বা মেশিন ল্যাঙ্গুয়েজ)
  • কাঞ্জি (চীন থেকে গ্রহণকৃত এক ধরনের জাপানি লিপিবিদ্যা)
একটি কিউআর কোড সুদক্ষভাবে তথ্য ধারণ করার ক্ষেত্রে উপরোক্ত চারটি মানদন্ডের উপর নির্ভর করে এনকোডিং মোড ব্যবহার করে, যেখানে আমরা এক্সটেনশন ও ব্যবহার করতে পারি। কিউআর কোডে বিভিন্ন ওয়েবসাইটের ইউআরএল, নাম্বার বা অক্ষর, বার্তা, ফোন নম্বর, ইমেল এড্রেস, ঠিকানা, বিজ্ঞাপন, ব্যবসা সম্পর্কিত তথ্য, ভৌগলিক স্থানাঙ্ক, বিভিন্ন পণ্য সম্পর্কিত তথ্য ইত্যাদি ছবির আকারে এনকোড করে রাখা হয় যা প্রয়োজনে পরবর্তীতে স্ক্যানিং এর মাধ্যমে ডিকোড করা যায়। একটি কিউআর কোডে এনকোডকৃত তথ্যের পরিমাণ সর্বোচ্চ ৪,২৯৬টি ইংরেজি অক্ষর, কিংবা সর্বোচ্চ ৭,০৮৯টি সংখ্যা, অথবা সর্বোচ্চ ২,৯৩৫ বাইট বাইনারি তথ্য যা সাধারণ বারকোড, ইউ.পি.সি বারকোডের তথ্য ধারণ ক্ষমতার তুলনায় অনেক বেশি এবং এটি অত্যধিক দ্রুত তথ্য পুনরুদ্ধারে সক্ষম।

একটি সাদা পট্টভূমির বর্গাকৃতির গ্রিড এ সুবিন্যস্ত একাধিক কালো বর্গাকৃতির বিন্দু বা মডিউল এর সমন্বয়ে কিউ আর কোড গঠিত হয় যা যে কোনো ধরণের ক্যামেরার মাধ্যমে স্ক্যান করা সম্ভব। প্রতিটি কিউ আর কোডের ভেতর নির্দিষ্ট কিছু সংখ্যক মডিউল রয়েছে যেগুলো পরিবর্তন, পরিবর্ধন, স্থানান্তর করলে কিংবা মুছে ফেললে এই কোড আর স্ক্যান করা যাবেনা।

এবার আমি আপনাদের দেখাবো কিউআর কোড কিভাবে তৈরী করা যায়। এর জন্য আমাদের একটি সফটওয়্যারের প্রয়োজন হবে নিচে বিস্তারিত উল্লেখ করা হলো।

Name: Qr Reader: Qr Code Maker – Qr Code Scanner
Size: 6.8 MB

Download Link


ডাউনলোড লিংক এ প্রবেশ করার পর আপনাকে গুগল প্লে স্টোর এ নিয়ে যাবে এবং নিচের স্ক্রিনশট এর মতো অ্যান্ড্রয়েড অ্যাপটা ডাউনলোড এবং ইন্সটল করতে বলবে, আমি ডাউনলোড এবং ইন্সটল করে নিচ্ছি আপনারাও করুন। আমার ডাউনলোড করা হয়ে গেছে সাথে ইন্সটল ও স্ক্রিনশট দেখুন। এখন আমি অ্যান্ড্রয়েড অ্যাপটা ওপেন করছি, আপনারাও করুন। এখন নিচের স্ক্রিনশট এর মতো অল্প কিছু সময় লোডিং দেখাবে। এখন আপনার থেকে ছবি তুলার এবং ভিডিও রেকর্ড করার পারমিশন চাইবে দিয়ে দিন পারমিশন। এখন কিউআর কোড তৈরি করার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন ক্রিয়েট লেখায় ক্লিক করুন। এখন আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কিসের জন্য কিউআর কোড তৈরি করতে চাচ্ছেন স্ক্রিনশট দেখুন আপনি অনেক গুলো অপশন পাবেন আপনার পছন্দনীয় একটা অপশন সিলেক্ট করুন আমি ট্রিকরেড এর জন্য কিউআর কোড বানাবো টিউটোরিয়াল করার জন্য আর ট্রিকরেড একটা ওয়েবসাইট তাই আমি ওয়েবসাইট অপশন সিলেক্ট করলাম। এখন ওয়েবসাইট এর ইউআরএল দিচ্ছি এবং রাইট চিহ্ন করা জায়গায় ক্লিক করছি। এখন আপনি চাইলে আপনার কিউআর কোড এর সকল কালার এবং স্টাইল দিতে পারেন অন্যরকম এবং তারপর সেভ লেখায় ক্লিক করুন। এখন দেখুন আমাদের কিউআর কোড তৈরি হচ্ছে। এখন দেখুন আমাদের কিউআর কোড তৈরি হয়ে গেছে। এখন আপনার ডিভাইস এর ফাইল ম্যানেজার বা গ্যালারি – তে দেখুন একটা কিউআর কোড পেয়ে যাবেন, আমি আমার তৈরি করা কিউআর কোডটা দেখাচ্ছি নিচে দেখুন। আশা করছি আজকের টিউটোরিয়াল এর মাধ্যমে কিউআর রিলেটেড সকল তথ্য দিতে সক্ষম হয়েছি এবং কীভাবে কিউআর কোড তৈরি করবেন শিখাতে পেরেছি আশা করছি বেশ প্রয়োজন হবে আজকের টিউটোরিয়াল আপনাদের।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

2 weeks ago (November 6, 2019) 1504 Views
Like 10 Report

About Author (8)

Nishat
Administrator

Knowledge Is Divine, So Spread The Peace Of Divine To All.

18 responses to “কিউআর কোড কীভাবে তৈরি করবেন দেখুন সাথে কিউআর কোডের বিস্তারিত তথ্য।”

  1. Muntakim
    Administrator

    কিউআর কোডের বিষয় বিস্তারিত তথ্য এবং নিজেদের জন্য কিউআর কোড তৈরির বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করেছেন, এতে অবশ্যই আশা করা যাই যারা কিউআর কোড এর বিষয় জানতো না ভালো মতো তারা সুন্দর ভাবে বুঝবে এবং তাদের নিজেদের প্রয়োজন এ কিউআর কোড তৈরি করতে পারবে।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক মতামত প্রকাশের জন্য আপনাকে অগণিত ধন্যবাদ।

  2. Support Team Support Team
    Moderator

    অতি গুরুত্বপূর্ণ ট্রিক।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  3. Zaman Zaman
    Author

    নতুন কিছু শিখতে পারলাম।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  4. Md Rabby Md Rabby
    Contributor

    দরকারি পোস্ট, আমাকে অথর করুন প্লিজ।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      ধন্যবাদ, ট্রিকরেড এর টার্মস এন্ড কন্ডিশন অনুযায়ী কনটেন্ট ক্রিয়েট করে অথর রিকুয়েস্ট সাবমিট করুন।

  5. Mr. Freelancer Mr. Freelancer
    Contributor

    এটা জানার ইচ্ছা ছিলো। আমার ওয়েবসাইট এর জন্যও বানাবো কিউআর কোড।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  6. Tahsin Tahsin
    Author

    চেষ্টা করে দেখি পারি কি।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  7. Mehrab
    Contributor

    Onek important tutorial.notun Kichu jante parlam.

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  8. Roach Backed
    Subscriber

    নতুন কিছু শিখলাম।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

  9. Rana Rana
    Author

    সুপার টিউটোরিয়াল।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top