Home » Apps Review » গুরুত্বপূর্ণ ডাটাবেজ নিরাপত্তার জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা দেখুন।

গুরুত্বপূর্ণ ডাটাবেজ নিরাপত্তার জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


পাসওয়ার্ড কী এটা আমরা সকলেই খুব ভালো করে জানি এবং এই বিষয়ে বুঝি। আপনার যদি ট্রিকরেড এ একাউন্ট থাকে তাহলে কিন্তু আপনি অবশ্যই জানেন পাসওয়ার্ড কী, কারণ ট্রিকরেড এ আপনার একাউন্ট লগইন করার সময় অবশ্যই পাসওয়ার্ড ব্যবহার করা লাগে। আপনি যদি সঠিক পাসওয়ার্ড ব্যবহার করেন তখন আপনার একাউন্ট এ লগইন হয়, এইরকম ইন্টারনেট জগৎ এ বিভিন্ন প্লাটফর্ম রয়েছে যেগুলোতে একাউন্ট খুলতে আপনাকে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। পাসওয়ার্ড হলো বিভিন্ন শব্দ এবং অক্ষরের দ্বারা তৈরি করা হয়ে থাকে, ভিন্ন ভিন্ন প্লাটফর্ম এর ব্যবহারকারীর পরিচয় জানা বা তার একাউন্ট এ প্রবেশ করার অনুমতি যাচাইয়ের কাজ করে, যেকোনো প্লাটফর্ম এ একাউন্ট তৈরির সময় নির্দিষ্ট একটা পাসওয়ার্ড দেওয়া হয়ে থাকে যার মাধ্যমে ব্যবহারকারী যাচাই করে তাকে অনুমতি দেওয়া হয়।

ধারণা করা যাই আমাদের সকলের একাউন্ট এ কিছু গুরুত্বপূর্ণ ডাটাবেজ থাকে অবশ্যই, আমি অন্য কারো থেকে আমাদের গুরুত্বপূর্ণ ডাটাবেজ গুলোকে সুরক্ষা প্রদান করি পাসওয়ার্ড এর মাধ্যমে, কারণ পাসওয়ার্ড ব্যবহার করার কারণেই আমরা আমাদের একাউন্ট এ অন্য কাউকে প্রবেশ করা থেকে ঠেকাতে পারী এবং আমরা পাসওয়ার্ড – কে গোপন করে রাখী কারণ এটা আমাদের নিরাপদ রাখতে সাহায্য করে।

পাসওয়ার্ড আসলেই নতুন কিছু না, এই পাসওয়ার্ড প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসতেছে। প্রাচীনকাল এ যখন কোনো গুরুত্বপূর্ণ জিনিস কোথায়ও সংরক্ষণ করা হতো এবং তখন ওটা নিরাপদ রাখার জন্য প্রহরী ব্যবহার করা হতো, অন্য কেউ প্রবেশ করতে চাইলে তখন তাকে কিছু শব্দ ব্যবহার করতে হতো। বর্তমান এই আধুনিক সময়ে, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সাধারণ ভাবে ব্যবহার করা হয় লগইনের কাজে যা প্রবেশ নিয়ন্ত্রন করে কম্পিউটার অপারেটিং সিস্টেম, মোবাইল ফোন, ক্যাবল টিভি ডিকোডার, এটিএম, ইমেইল ইত্যাদিতে।

একটু যদি খেয়াল করা যাই আপনি দেখবেন বিভিন্ন অনলাইন প্লাটফর্ম গুলোতে একাউন্ট খুলার সময় আপনারা অনেক সময় খুবই সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন, হতে পারে আপনার নাম, আপনার প্রিয়জনের নাম, আপনার পছন্দের রং, আপনার পছন্দের শিক্ষক এর নাম বা আপনার সিম কার্ড এর নম্বর অথবা আপনার চিনা কারো জন্মতারিখ ইত্যাদি এই রকমের কিছু সহজ পাসওয়ার্ড আপনি ব্যবহার করেন।

যখন কোনো হ্যাকার আপনার একাউন্ট হ্যাক করার চেষ্টা চালাই তখন সে আক্রমণ করার আগে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং করে আপনার উপর এবং আপনার সকল তথ্য জানার চেষ্টা করে এবং তারপর ওই তথ্য কাজে লাগিয়ে আপনার একাউন্ট পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করে যখন মিলে যাই আপনার পাসওয়ার্ড তখন আপনার একাউন্ট হ্যাক হয়ে যায়।

কিছু কোম্পানি আছে যারা অনেক সহজ পাসওয়ার্ড ব্যবহার করাতে সাপোর্ট করে না। যতোক্ষণ আপনি কোনো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার না করেন আপনি ওই সকল কোম্পানির অনলাইন প্লাটফর্ম গুলোতে একাউন্ট তৈরি করতে সক্ষম হবেন না। এখন প্রশ্ন হতে পারে একটা শক্তিশালী পাসওয়ার্ড কী হতে পারে এই রকম ভাবতে ভাবতে আমরা অনেকেই সময় নষ্ট করে ফেলি যার জন্য আমাদের অনেকের একাউন্ট খুলাই হয় না।

এই রকম এর সমস্যা থেকে সমাধান বার করার জন্য আমি একটা অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছি আপনাদের সকলের জন্য। এই অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আপনি প্রচুর শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে পারবেন আপনার ইচ্ছা মতো। আর এই অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আপনি কোনো পাসওয়ার্ড তৈরি করলে ওটা আমার অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর করবে না, অর্থাৎ আপনি সম্পূর্ণ নিরাপদ থাকবেন অনলাইন জগৎ এ।

Name: Password Generator
Size: 1.67 MB

Download Link


ডাউনলোড লিংক এ প্রবেশ করার পর আপনি ট্রিকরেড এর অফিসিয়াল অ্যাপ স্টোর এ প্রবেশ করবেন স্ক্রিনশট এর মতো। এখন নিচের দিকে চলে যান, অ্যাপটি পেয়ে যাবেন স্ক্রিনশট এর মতো। এখন স্ক্রিনশট চিহ্নিত ডাউনলোড লেখায় ক্লিক করুন। এখন অ্যান্ড্রয়েড অ্যাপটা ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে, আমি অলরেডি ডাউনলোড করেছি এবং ইন্সটল করাই আছে আমার ডিভাইস এ তাই আমি নতুন করে ডাউনলোড করছি না। আপনারা অবশ্যই ডাউনলোড এবং ইন্সটল করে নিবেন। এখন আমি অ্যাপটা ওপেন করছি আপনারাও করুন। এখন নিচের স্ক্রিনশট এর মতো তিন সেকেন্ড ওয়েলকাম স্ক্রিন দেখাবে। এখন আপনাকে দুইটা বাটন এর টার্গেট সম্পর্কিত বিষয় বলে দেওয়া হবে।
এখন আমাদের স্ক্রিনশট এর মতো দেখাবে এইটাই আমাদের মূল পেজ, এই পেজ থেকেই আমরা পাসওয়ার্ড তৈরি করতে পারবো। এখন আপনি শক্তিশালী পাসওয়ার্ড তৈরির জন্য সকল কিছু ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করতে পারেন আমিও এই স্ক্রিনশট চিহ্নিত সকল অপশন সিলেক্ট করলাম শক্তিশালী করার জন্য। এখন স্ক্রিনশট চিহ্নিত বক্স এ উল্লেখ করুন আপনি কতো সংখ্যার পাসওয়ার্ড তৈরি করতে চাচ্ছেন। এখন জেনারেট বাটন এ ক্লিক করুন, দেখুন আমাদের শক্তিশালী পাসওয়ার্ড তৈরি হয়ে গেছে। আপনি আবার জেনারেটর এ ক্লিক করুন তাহলে দেখবেন আবারও নিউ শক্তিশালী পাসওয়ার্ড তৈরি হয়ে গেছে স্ক্রিনশট এর মতো। এখন আপনি চাইলে এক হাজার সংখ্যার বা যতো হাজার ইচ্ছা বা কোটি সংখ্যার পাসওয়ার্ড আপনি তৈরি করতে পারবেন, আমি টিউটোরিয়াল করার জন্য দুই হাজার সংখ্যার পাসওয়ার্ড তৈরি করে দেখাচ্ছি। এই পাসওয়ার্ড কপি করার জন্য আপনি কপি বাটন এ ক্লিক করলেই কপি হয়ে যাবে স্ক্রিনশট এর মতো। এখন আমি আমার নোটপ্যাড এ পাসওয়ার্ড পেস্ট করার চেষ্টা করলাম, দেখুন স্ক্রিনশট সকল পাসওয়ার্ড কপি হয়েছে তাই পেস্ট হয়েছে। আশা করছি এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর সাহায্য নিয়ে আপনি আপনার অনলাইন একাউন্ট বা আপনার গুরুত্বপূর্ণ ডাটাবেজ এর নিরাপত্তা আরও শক্তিশালী করতে পারবেন। যারা এখনো বুঝতে সক্ষম হয়নি এই অ্যান্ড্রয়েড অ্যাপ এর ব্যবহার তারা ভিডিও টিউটোরিয়াল দেখুন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

4 weeks ago (November 11, 2019) 1770 Views
Like 21 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

19 responses to “গুরুত্বপূর্ণ ডাটাবেজ নিরাপত্তার জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা দেখুন।”

  1. Hamza Hamza
    Contributor

    দারুন ট্রিক কিন্তু আমি চিন্তায় আছি ভাই আপনার চার্জ ফোনে সব সময় ১০০% কিভাবে থাকে।

    • Muntakim
      Administrator
      Post Creator

      চার্জ সম্পূর্ণ না থাকলে নিজেকে অসুস্থ লাগে তাই সম্পূর্ণ করে রাখী মোবাইল এর চার্জ, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  2. Support Team Support Team
    Moderator

    পাসওয়ার্ড শক্তিশালি করার জন্য উপযুক্ত অ্যাপ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  3. Zaman Zaman
    Author

    অ্যাপটা ডাউনলোড করলাম ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ব্যবহার করুন এবং শক্তিশালী করে তুলুন আপনার গুরুত্বপূর্ণ ডাটাবেজ এর নিরাপত্তা, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  4. Arman Arman
    Author

    গুড টিউটোরিয়াল।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  5. Mr. Freelancer Mr. Freelancer
    Contributor

    এমন একটা অ্যাপ এর প্রয়োজন ছিলো দারুন কার্যকারি একটা অ্যাপ, ডেভেলপিং দারুন করেছেন ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনাদের সুবিধার কথা বিবেচনা করেই এই অ্যাপ ডেভেলপ করেছি আশা করছি আপনাদের উপকার এ আসবে, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  6. Nishat Nishat
    Administrator

    দারুন কার্যকরী একটি অ্যাপ। ব্যবহার করে খুব ভালো লাগলো। খুব দ্রুত স্ট্রং পাসওয়ার্ড জেনারেটের জন্য অ্যাপটি সত্যিই অসাধারণ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার অসাধারণ মন্তব্য প্রকাশ করাই আপনাকে অগণিত শুভেচ্ছা জানাচ্ছি।

  7. Mehrab
    Contributor

    Onek Valo ekta software strong password generate korar jonno.kintu ei password ki Mone rakha Jabe?

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, এই রকম শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পর নোটপ্যাড এ সংরক্ষণ করুন।

  8. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    Boss darun apps,,selut boss ,,r o new new trick niye post lagbe,,,

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য অনেক অনেক ধন্যবাদ, নতুন নতুন টিউটোরিয়াল পাবেন ট্রিকরেড এর সাথেই থাকুন।

  9. Ariful Islam Ariful Islam
    Subscriber

    Muntakim vai r ekta post korshi plz vai rivew koren jodi valo lage published koren and amai author koren vai plz plz plz vai rivew koren amar post

    • Muntakim
      Administrator
      Post Creator

      খুব তাড়াতাড়ি আমি নিজে রিভিউ করবো ভাইয়া আপনার কনটেন্ট অনুগ্রহ করে সময় দিয়ে সহযোগিতা করবেন।

  10. Ariful Islam Ariful Islam
    Subscriber

    ok vai waiting for published my post at last please published my post

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top