Home » Apps Review » আপনার সংরক্ষিত ডাটাবেজ ব্যাকআপ রাখার জন্য ডাউনলোড করুন এক অসাধারণ নোটপ্যাড।

আপনার সংরক্ষিত ডাটাবেজ ব্যাকআপ রাখার জন্য ডাউনলোড করুন এক অসাধারণ নোটপ্যাড।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


প্রাচীনকাল থেকেই মানুষ তাদের প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্যাদি পুনরায় ব্যবহারের উদ্দেশ্যে সংরক্ষণ করে আসছে। যুগে যুগে আবিষ্কৃত বিভিন্ন উদ্ভাবন, প্রক্রিয়া,কৌশল ইত্যাদি সমস্তকিছু তারা অতি যত্ন সহকারে লিপিবদ্ধ করেছে। হাজার হাজার বছর ধরে এই প্রাচীন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। সময়ের সাথে তাল মিলিয়ে বিবর্তনের মাধ্যমে মানুষ সভ্যতার শিখরে আরোহণ করেছে। পূর্বে সংরক্ষণকৃত এসব উদ্ভাবন প্রক্রিয়া ধীরে ধীরে আরো আধুনিক ধারায় রুপান্তরিত হচ্ছে। সুদূর আগামীতেও এই আবহমান প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং আরো নতুন এবং আধুনিকভাবে বিবর্তিত হবে। ‘নোটপ্যাড’ শব্দটির সাথে কমবেশি আমরা প্রায় সকলেই পরিচিত। আমরা সাধারণত আমাদের ব্যবহৃত অ্যান্ড্রয়েড ডিভাইস, ল্যাপটপ কিংবা পিসিতে গুরুত্বপূর্ণ তথ্য, ছবি, বার্তা, ড্রয়িং, অডিও ফরমেট ইত্যাদি খুব সহজভাবে সংরক্ষণের জন্য বিভিন্ন ডিজিটাল এবং সিকিউরড নোটপ্যাড ব্যবহার করে থাকি।

মনে করুন, আপনি আপনার ব্যক্তিগত কোনো তথ্য কিংবা আপনার ফেসবুক পাসওয়ার্ড, ইমেইল, ব্যাংক একাউন্ট নাম্বার, বিভিন্ন একাউন্ট এর পাসওয়ার্ড ইত্যাদি নোটপ্যাড এ সেভ রাখলেন। কোনো কারণে আপনার ফোনের সমস্ত ডাটা রিসেট হয়ে গেলো কিংবা ফুল মেমরী ফরমেট হয়ে গেলো। আপনি রিকভার করার সুযোগ পেলেন না। এতে করে আপনি অনেক সমস্যায় পড়বেন।

কিংবা আপনি আপনার প্রয়োজনীয় সকল তথ্য কোনো ডায়েরী তে লিখে রাখলেন। আপনার ডায়েরী টা হারিয়ে গেলো কিংবা নষ্ট হয়ে গেলো। এর জন্য ও আপনার অনেক ঝামেলা হতে পারে। কারণ গুরুত্বপূর্ণ তথ্যগুলো হাতছাড়া হয়ে যাবে। এছাড়া আপনার পার্সোনাল ডাটাবেজ অন্য কারো হাতে পোঁছালে সে চাইলে আপনার যেকোনো রকমের ক্ষতি করতে সক্ষম হবে। তবে প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে বিজ্ঞান নতুন নতুন অনেক চমৎকার উদ্ভাবন আমাদের জন্য আশীর্বাদ হিসেবে নিয়ে এসেছে যার ফলে আমরা নিত্যনতুন সুবিধা সাদরে গ্রহণ করতে পারছি এবং এর মাধ্যমে আমাদের জীবনকে সহজ-সরল ও সাবলীলভাবে উপভোগ করতে পারছি।

আজ আমি আপনাদের সাথে এমন একটি নোটপ্যাড সম্পর্কে আলোচনা করব যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সকল তথ্যাদি নিশ্চিন্তে সংরক্ষণ করতে পারবেন এবং আপনার ডিভাইস মেমোরি ফরমেট হয়ে গেলেও সেই সকল ডাটাবেজ পুনরুদ্ধারে সক্ষম হবেন।

Name: Evernote
Size: 26 MB

Download Link


এই লিংকে ক্লিক করলে নিচের স্ক্রিনশট এর মতো দেখাবে। আমি সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিয়েছি। এখন সফটওয়্যারটি ওপেন করে দেখা যাক।
এবার ব্যাকআপ হিসেবে একটি ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন লিখায় ক্লিক করি। এবার ‘ব্যাক টু মাই নোটস’ এ ক্লিক করে ক্রস এ ক্লিক করি।
এখন ‘+ নিউ নোট’ লিখায় ক্লিক করি। আপনাদের দেখানোর জন্য আমি একটা ব্ল্যাংক নোট দেখিয়েছি। আপনাদের সুবিধার জন্য আমি একটি টেস্ট নোট দেখিয়েছি। আপনি চাইলে যেকোনো ফাইল বা ছবি এড করতে পারবেন তার জন্য আপনাকে স্ক্রিনশট চিহ্নিত আইকন এ ক্লিক করতে হবে। এখন আমি টিউটোরিয়াল এর জন্য ফটো সিলেক্ট করে এড করছি আপনারা চাইলে যেকোনো ফাইল এড করতে পারবেন। এখন স্ক্রিনশট দেখুন, আমার সিলেক্ট করা ছবি এড হয়ে গেছে। এখন আমি এটা সেভ করার জন্য থ্রি ডট মেন্যুতে ক্লিক করি। এখন ‘সেভ নোট’ অপশনে ক্লিক করে নোটটি সেভ করি। আপনি চাইলে ‘নাইট মোড’ এ ও অ্যাপটি ইউজ করতে পারবেন।


এখন আপনি চাইলে খুব সহজেই আপনার সংরক্ষিত ডাটাবেজ পুনরুদ্ধার করতে পারবেন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

3 weeks ago (November 19, 2019) 1677 Views
Like 15 Report

About Author (10)

Nishat
Administrator

Knowledge Is Divine, So Spread The Peace Of Divine To All.

10 responses to “আপনার সংরক্ষিত ডাটাবেজ ব্যাকআপ রাখার জন্য ডাউনলোড করুন এক অসাধারণ নোটপ্যাড।”

  1. Muntakim
    Administrator

    নোটপ্যাড অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের সকলের লাইফে, অনেক তথ্য আমরা নোটপ্যাড এ সংরক্ষণ করে থাকী কোনো কারণে আমাদের তথ্য রিমুভ হয়ে গেলে আসলেই অনেক সমস্যায় পড়তে হয়, দারুন এক নোটপ্যাড রিভিউ করেছেন আশা করা যায় এই নোটপ্যাড এর মাধ্যমে এই সকল সমস্যার সমাধান হবে।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আপনার অসাধারণ মন্তব্য এর অগণিত ধন্যবাদ।

  2. Mr. Freelancer Mr. Freelancer
    Contributor

    বেশ ভালো তো।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      ধন্যবাদ মন্তব্য এর জন্য।

  3. Zaman Zaman
    Author

    অনেকদিন পর আপনার টিউটোরিয়াল পাইলাম তবে টিউটোরিয়ালটা ভালো।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      ধন্যবাদ মন্তব্য এর জন্য।

  4. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    চালিয়ে যান আপনাদের সাথেই আছি।
    প্রযুক্তির উপর প্রেম ভালোবাসা আপনাদের যেমন আছে আমিও আপনাদের সাথে এবং ট্রিকরেড এর সাথেই আছি।

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      ধন্যবাদ মন্তব্য এর জন্য।

  5. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    Trickred a ki r post hobe na??

    • Nishat Nishat
      Administrator
      Post Creator

      আমরা মানসম্মত কনটেন্ট ছাড়া পাবলিশ করি না, আর সাইট এডমিনগণ কনটেন্ট পাবলিশ করে। সময়ের স্বল্পতার কারণে কনটেন্ট পাবলিশ হতে একটু সময় লেগেছিলো, কিন্তু এই রকম সমস্যা আর হবে না।
      ট্রিকরেড এর সাথেই থাকুন,
      ধন্যবাদ।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top