Home » C Programming » সিএসএস সম্পর্কে আলোচনা।

সিএসএস সম্পর্কে আলোচনা।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

CSS – Cascading Style Sheets

এইচটিএমল ডকুমেন্টের যেকোনো এলিমেন্টকে স্টাইলিং বা একটা রুপ দিতে সিএসএস ব্যবহার হয়। যেমন একটা প্যারাগ্রাফঃ

Your Contents


বা হেডিং

Your Contents


বা যেকোনো এলিমেন্ট কে ধরুন রং করতে চান, ফন্ট বড় ছোট করতে হবে, অবস্থান এক দিক থেকে অন্যদিকে নিতে হবে, ব্যাকগ্রাউন্ড রং বদলাতে হবে এরুপ শত ধরনের স্টাইল পরিবর্তন সিএসএস দিয়ে করা হয়। বিশেষ করে লেআউট তৈরীর জন্য সিএসএস সবচেয়ে বেশি জরুরি।

বর্তমানে সিএসএস ৩ চলে এসেছে (এখনও কাজ চলছে)। এর আগের ভার্সন হল সিএসএস ২.১। তবে সিএসএস ৩ এখন অধিকাংশ ব্রাউজারে সাপোর্ট করে এবং CSS 3 ব্যবহার দিন দিন বেড়েই চলছে।

এইচটিএমএল এলিমেন্টের বিপরীতে সিএসএস রুল লেখা হয়। টাইপ্সরেইন এ সিএসএস এর মৌলিক বিষয়াদি থেকে শুরু করে সিএসএস ৩ এরও প্রয়োজনীয়গুলি নিয়ে টিউটোরিয়াল দেয়া হবে।

একটা এইচটিএমএল পেজে হেড ট্যাগের ভিতর স্টাইল ট্যাগ দিয়ে সিএসএস কোড যোগ করে পেজ স্টাইলিং করা যায়। এটা হচ্ছে ইন্টারনাল সিএসএস।

আর যদি সিএসএস কোড বেশি হয়ে যায় তখন সিএসএস কোড আলাদা ফাইলে লেখা হয় এবং হেড ট্যাগের ভিতর লিংক ট্যাগ দিয়ে সিএসএস ফাইলটি ঢুকিয়ে দেয়া হয়। এই পদ্ধতি হচ্ছে এক্সটার্নাল সিএসএস।

সাইটের অধিকাংশ টিউটোরিয়ালের উদাহরনগুলিতে ইন্টারনাল সিএসএস ব্যবহার করে দেখানো হয়েছে তবে বেশিরভাগ সময়ে এক্সটার্নাল সিএসএস লেখা ভালো।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

2 months ago (July 13, 2019) 164 Views
Like 5Report

About Author (1)

Ridoy Khan
Author

আমার নতুন সাইট সাবাই একবার হলেও বিজিট করে দেখুন। http://trickfair.Xyz

1 responses to “সিএসএস সম্পর্কে আলোচনা।”

  1. Support Team Support Team
    Moderator

    আপনার পোস্ট এ অনেক ভূল ছিলো এডিট করে দিছি এবং আপনার আরও কয়েকটা পোস্ট ডিলেট করতে হয়েছে, আশা করছি ট্রিকরেড এর Rules গুলো একবার দেখে নিবেন, এবং সুন্দর করে গুছিয়ে লিখার চেষ্টা করবেন, সুন্দরতা ধরে রাখুন।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top