Home » Computer Tricks » পেনড্রাইভকে যেভাবে পাসওর্য়াড প্রটেক্টেড করবেন কোনো সফটওয়্যার ছাড়াই দেখুন।

পেনড্রাইভকে যেভাবে পাসওর্য়াড প্রটেক্টেড করবেন কোনো সফটওয়্যার ছাড়াই দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


প্রযুক্তি এতো উন্নতিশীল হয়েছে বর্তমান আমাদের জন্য কোনো কিছু বলতে গেলে অসম্ভব না, প্রায়ই সব কাজই সম্ভব এখন। এই তথ্য প্রযুক্তির যুগে ডাটা ট্রান্সফারের কথা না বললেই নয়, ডাটা ট্রান্সফারের বিষয়টা এতো পরিমাণ জনপ্রিয় বলে শেষ করা সম্ভব না।

আমরা এক ডিভাইস থেকে অন্য ডিভাইস বা আরও অন্য একটা ডিভাইস এইভাবেই আমরা আমাদের ডাটা গুলো বিভিন্ন রকম ভাবে ট্রান্সফার করে থাকী, তবে এই সকল সিস্টেম এর ভেতর ডাটা ট্রান্সফারের জন্য রিমুভেবল স্টোরেজ গুলো আরও অনেক বেশী জনপ্রিয়।

রিমুভেবল স্টোরেজ এর কথা বললে সবার আগেই পেনড্রাইভ ডিভাইসটির কথা আমাদের বলা লাগবে কারণ বাংলাদেশ থেকে শুরু করে সব দেশেই পেনড্রাইভ ডিভাইস এর ব্যবহার অনেক বেশী জনপ্রিয়। আমাদের পেনড্রাইভ এ আমাদের অনেক গুরুত্বপূর্ণ অফিসিয়াল ডাটা থেকে শুরু করে নিজের ছবি, গান, অডিও, ভিডিও এবং আরও অনেক বিভিন্ন রকমের ফাইল থাকে। মনে করুন আপনি আপনার অফিস এ কাজের সময় পেনড্রাইভ ভূল করে রেখে চলে এসেছেন, এমন অবস্থায় আপনার যদি কোনো গুরুত্বপূর্ণ ডাটা অন্য কেউ দেখে তাহলে সিকিউরিটি সমস্যা বা অন্য যেকোনো সমস্যা হতে পারে।

পেনড্রাইভ এ সকলের অনেক বেশীই গুরুত্বপূর্ণ ডাটা থাকে যার জন্য আমাদের প্রয়োজন গুরুত্বপূর্ণ পেনড্রাইভটার সিকিউরিটি করা, নইলে হয়তো কখনো আমাদের অনেক বড় সমস্যা হতে পারে। আমাদের এমন অনেক ডাটা থাকে যা আমরা পরিবার এর সদস্য থেকেও লুকিয়ে রাখতে পছন্দ করি কিন্তু এমন পরিস্থিতি তৈরি হয় মাঝে মাঝে আমরা আমাদের পেনড্রাইভ ব্যবহার এ অনুমতি দিতে বাধ্য হয়। কিন্তু বিষয়টা তাদের শেয়ার না করেও বুঝানো সম্ভব যে পেনড্রাইভ এ আপনার কিছু গুরুত্বপূর্ণ ডাটা আছে যার জন্য আপনি সিকিউরিটি সিস্টেম ব্যবহার করেছেন তখন আশা করি অনেকেই আপনার পেনড্রাইভ ব্যবহার থেকে বিরত থাকবে।

অনাকাঙ্ক্ষিত ভিউয়ারদের হাতে পেনড্রাইভ পড়লে শুধু ডাটা অন্য কেউ দেখবে এমন নয় এটা থেকে অনেক রকমের সমস্যা তৈরি হতে পারে। হতে পারে আপনার গুরুত্বপূর্ণ ডাটা গুলো ডিলেট করে দিলো বা আপনার ডাটা সম্পূর্ণ তার নিজের কোনো ডিভাইস এ কপি করে নিয়ে অনেক খারাপ কাজে ব্যবহার করতে পারে আপনার ডাটা গুলো। এই সকল সমস্যায় আপনি যদি কখনো পড়েন তাহলে বিষয়টা কতো কষ্টকর হবে ভেবেছেন কখনো, আশা করি এখন থেকে সিকিউরিটি বিষয়টা মনে রাখবেন।

আমি দেখেছি,
কিছু মানুষ সম্পূর্ণ পেনড্রাইভ – কে সিকিউরিটি করার জন্য বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করে থাকেন, আপনারা জানেন কী এটা আপনার সিকিউরিটি দেওয়ার থেকে আরও অনেক বেশী ক্ষতি করে। আবার অনেকেই আছেন যারা পেইড সফটওয়্যার ব্যবহার করেন বিভিন্ন রকম হ্যাকিং ফোরাম থেকে ডাউনলোড করে, এতে আপনার সিকিউরিটি দেওয়ার থেকে ডাটা নষ্ট বা হ্যাক হয় বেশী ভাগ। বিভিন্ন রকমের ভাইরাস গুলো এই সকল সফটওয়্যার এ বেশী পাওয়া যাই, আমি এই বিষয় নিয়ে রিসার্চ করেছি এবং দেখেছি এই সকল সফটওয়্যার গুলো যারা ক্র্যাক ভার্সন ব্যবহার করেছেন তারা অনেকেই অভিযোগ করেছেন তাদের ডাটা হ্যাক হয়ে গেছে নয়তো ডাটা গুলো ডিলেট হয়ে গেছে। আজকে আমি আপনাদের এমন দারুন একটা সিস্টেম শিখিয়ে দিবো যেটার মাধ্যমে আপনি আপনার পেনড্রাইভ – কে দারুন সিকিউরিটি দিতে পারবেন কোনো রকম সফটওয়্যার ছাড়াই, চলুন শুরু করা যাক। প্রথমে পেনড্রাইভ এর উপর একটা ক্লিক করে নিবেন। এখন মাউস এর রাইট বাটন এ ক্লিক করুন। এখন Turn on BitLocker এ ক্লিক করুন। এখন স্ক্রিনশট এর মতো Starting BitLocker দেখাবে কিছু সময় অপেক্ষার প্রয়োজন আমাদের। এখন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় একটা টিক মার্ক দিয়ে দিবেন। এখন স্ক্রিনশট এর চিহ্নিত জায়গায় দেখুন Enter your password এবং Reenter your password এই বক্স দুইটাই আপনার পছন্দনীয় একটা পাসওয়ার্ড দিন। এখন আপনার পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে স্ক্রিনশট চিহ্নিত Next বাটন এ ক্লিক করুন। এখন যদি আপনি কোনো কারণে আপনার দেওয়া পাসওয়ার্ড ভূলে যান তাহলে পাসওয়ার্ড উদ্ধার করার জন্য আপনাকে একটা কোড দেওয়া হবে, আপনি এটা যেকোনো একটা অপশন ব্যবহার করে সংরক্ষণ করতে পারবেন আমি Save to a file অপশনটা সিলেক্টেড করলাম। এখন আমি আমার যেকোনো একটা ফাইল এ উদ্ধার করার চাবীকাঠি সংরক্ষণ করে নিচ্ছি। এখন স্ক্রিনশট দেখুন আমার পাসওয়ার্ড উদ্ধার করার চাবীকাঠি সংরক্ষণ করা হয়ে গেছে। এখন Next বাটন এ ক্লিক করুন। এখন আমি ডিফল্ট অবস্থায় রেখে Next বাটন এ ক্লিক করছি আপনাদের ইচ্ছামতো সিলেক্ট করতে পারেন। আমি এটাও ডিফল্ট অবস্থায় রেখে Next বাটন এ ক্লিক করছি আপনাদের ইচ্ছামতো সিলেক্ট করতে পারেন। এখন Start encrypting বাটন এ ক্লিক করুন। এখন আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। এখন দেখুন সম্পূর্ণ হয়ে গেছে, স্ক্রিনশট চিহ্নিত Close বাটন এ ক্লিক করুন। এখন আমি আমার পেনড্রাইভ ল্যাপটপ থেকে রিমুভ করছি। এখন আমি আমার ল্যাপটপ এ পেনড্রাইভটা আবারও কানেক্ট করলাম, এখন দেখুন আমার পেনড্রাইভ এ লক আইকন ডিসপ্লে করছে। আমার পেনড্রাইভ সম্পূর্ণ ভাবে সিকিউরিটি করতে সক্ষম হয়েছি। এখন পেনড্রাইভ এর উপর ডাবল ক্লিক করুন, স্ক্রিনশট এর মতো পাসওয়ার্ড চাইবে। এখন আপনার দেওয়া পাসওয়ার্ড দিয়ে Unlock বাটন এ ক্লিক করুন। এখন দেখুন আমার পেনড্রাইভ এর উপর থেকে লক আইকন চলে গেছে এবং আনলক আইকন ডিসপ্লে করছে মানে আমাদের পেনড্রাইভ এখন আনলক। এখন আমি আমার পেনড্রাইভ এ প্রবেশ করছি, দেখুন প্রবেশ করতে পারছি এবং আমার পেনড্রাইভ এ আমার একটা ছবি আছে ওটাও ডিসপ্লে করছে। এখন থেকে আশা করা যাচ্ছে কোনো রকম আলাদা সফটওয়্যার ছাড়াই আপনারা আপনাদের পেনড্রাইভ – কে সিকিউরিটি দিতে পারবেন।
যারা এখনো বুঝতে অসুবিধা মনে করছেন, তাদের জন্য ভিডিও টিউটোরিয়াল করা হয়েছে দেখুন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

4 weeks ago (October 25, 2019) 3645 Views
Like 54 Report

About Author (90)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

19 responses to “পেনড্রাইভকে যেভাবে পাসওর্য়াড প্রটেক্টেড করবেন কোনো সফটওয়্যার ছাড়াই দেখুন।”

  1. Nishat Nishat
    Administrator

    উইদাউট অ্যানি সফটওয়্যার, পেনড্রাইভ সিকিউরিটি করার চমৎকার একটি ট্রিক।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য অগণিত ধন্যবাদ।

  2. Mehrab
    Contributor

    অনেক হেল্পফুল একটা ট্রিক, কোনো সফটওয়্যার ছাড়াই পেনড্রাইভকে সিকিউরড করার জন্য।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  3. Shetol Shetol
    Author

    গুড কনটেন্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  4. Apurbo Apurbo
    Contributor

    নতুন কিছু শিখতে পারলাম ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  5. Md Rabby Md Rabby
    Contributor

    এক কথায় দারুন।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  6. Zaman Zaman
    Author

    অসাধারণ ট্রিক।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  7. Arman Arman
    Author

    চমৎকার টিউটোরিয়াল ভাইয়া।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  8. Hamza Hamza
    Contributor

    আসলেই আপনার কনটেন্ট থেকে নতুন কিছু শিখতে পারি এগিয়ে যান সবসময় আপনার সাথেই আছি।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  9. AR_FOYSOL
    Contributor

    মোবাইল দিয়ে লক করার কোনো উপায় নাই?

    • Muntakim
      Administrator
      Post Creator

      আছে নেক্সট কনটেন্ট এ দেখানো হবে।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top