Home » Hacking Tutorials » দেখুন যেভাবে হ্যাকারদের মতো সিকিউরড ইমেইল পাঠাবেন।

দেখুন যেভাবে হ্যাকারদের মতো সিকিউরড ইমেইল পাঠাবেন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


ইমেইল আমরা কমবেশী সকলেই জানি এটা আসলে কী, ইমেইল হলো ইন্টারনেট এর সব থেকে বেশী ব্যবহার করা এবং সব থেকে বেশী জনপ্রিয় সার্ভিস। সকল অ্যান্ড্রয়েড, ডেস্কটপ এবং ল্যাপটপ ব্যবহারকারী মানে সকল ইন্টারনেট ইউজার এর একটা ইমেইল একাউন্ট থাকেই। বর্তমান একটা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করার জন্য অবশ্যই একটা গুগল একাউন্ট এর প্রয়োজন হয়, আর একটা গুগল একাউন্ট মানে একটা ইমেইল একাউন্ট। আমরা এই ইমেইল একাউন্ট আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল থেকে তৈরি করে গুগল এর প্রোডাক্ট গুলো ব্যবহার করতে পারী, তাছাড়াও এমন কিছু কিছু প্রোডাক্ট আছে যা ইমেইল একাউন্ট ছাড়া ব্যবহার করা যায় না আমরা ওই সকল প্রোডাক্ট ও ব্যবহার করতে পারী একই ইমেইল একাউন্ট এর মাধ্যমে।

আবার এমনও অনেক মানুষ আছে যারা শুধুমাত্র অ্যান্ড্রয়েড এর বেশ কিছু সুবিধা উপভোগ করার জন্য নামে মাত্র একটা গুগল একাউন্ট তৈরি করে রাখে, কখনো হয়তো ব্যবহারই করে না। একবার ভেবে দেখুন আপনি এই ইমেইল একাউন্ট দ্বারা খুব সহজে এবং খুব তাড়াতাড়ি যেকোনো টেক্সট পাঠাতে পারবেন শুধুমাত্র টেক্সট না ছবি, ভিডিও, অডিও ইত্যাদি সকল রকমের ফাইল বলতে গেলে আপনি যা ইচ্ছা তাই পাঠাতে পারবেন ইমেইল সার্ভিস এর মাধ্যমে। ইমেইল হলো ইলেকট্রনিক মেইল, কম্পিউটার কমিউনিকেশন সিস্টেমের অনেক পুরনো একটি মেথড। এমন একটা সময় ছিলো যখন কম্পিউটার গুলো অনেক বড় টাইপ এর ছিলো তখন এই কম্পিউটার ব্যবহার করা অনেক কষ্টের বিষয় ছিলো অর্থাৎ বর্তমান এর মতো এইরকম সুবিধা ছিলো না। তখন যোগাযোগ তৈরির জন্য বেশ কিছু ইউজার ইলেকট্রনিক মেইল ব্যবহার করতো যখনি তাদের দরকার হতো, কিন্তু তখন ইমেইল এ এতো সেবা ব্যবহার এর সিস্টেম ছিলো না শুধু টেক্সট পাঠানো যেতো।

অনুসন্ধান করলে দেখা যাবে বর্তমান প্রযুক্তির দারুন উন্নয়ন হওয়ায় আমরা সকলেই কম বেশী ইমেইল ব্যবহার করতে জানি অর্থাৎ টেক্সট, অডিও, ভিডিও এবং যেকোনো ফাইল আমরা পাঠাতে পারী ইমেইল এর মাধ্যমে। কিন্তু আপনি যদি একটু মনোযোগী হয়ে থাকেন তাহলে দেখবেন এমন অনেক ইমেইল আছে আমাদের কাছে আসে মাঝে মাঝে, ওই ইমেইল গুলো পড়তে আমাদের পাসওয়ার্ড ব্যবহার করতে হয় শুধু তাই না ওই ইমেইল একটা সময় একাই চিরস্থায়ী রিমুভ হয়ে যায়। এই রকম অনেক সিকিউরড ইমেইল আমরা দেখে থাকী, অনেক হ্যাকার এই সকল ইমেইল গুলো ব্যবহার করে তাদের সুরক্ষার কথা ভেবে বা মনে করুন তারা অনেক গুরুত্বপূর্ণ কোনো ফাইল বা কোনো টেক্সট শেয়ার করলে এই রকম সিকিউরড ইমেইল পাঠাই। আমি ডিপওয়েব এবং ডার্কওয়েব নিয়ে বেশ কিছু অভিযান টিউটোরিয়াল তৈরি করেছিলাম যেখানে আমি এইরকম বেশ কিছু সিকিউরড ইমেইল এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিয়েছিলাম, আমাকে অনেকেই রিকুয়েস্ট করেছিলেন সারফেস ওয়েব এ এই রকম সিকিউরড ইমেইল ব্যবহার করার পদ্ধতি নিয়ে টিউটোরিয়াল করতে। অতএব আজকে আমি আপনাদের এমন একটা সিকিউরড ইমেইল এর সাথে পরিচয় করিয়ে দিবো যেটা ডিপওয়েব এবং ডার্কওয়েব এ বেশ জনপ্রিয় আবার সারফেস ওয়েব ও অনেক বেশীই জনপ্রিয় যার নাম প্রোটন মেইল। আমি কালি লিনাক্স বা কোনো কিছুর সাহায্য ছাড়াই এই ব্যবহার পদ্ধতি বলে দিবো প্রোটন মেইল এর অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে যা আপনি সারফেস ওয়েব এ পাবেন, আমি লিংক নিচে উল্লেখ করছি। উপরের লিংক এ প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট এর মতো দেখতে পাবেন। এখন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন স্ক্রিনশট চিহ্নিত সাইন আপ বাটন এ ক্লিক করুন। এখন আপনাকে সিলেক্ট করতে হবে আপনি ফ্রি প্ল্যান ব্যবহার করবেন, না প্লাস প্ল্যান ব্যবহার করবেন। দেখুন প্রোটন মেইল এর মাধ্যমে আপনি আনলিমিটেড ইমেইল একাউন্ট তৈরি করতে পারবেন, আর ফ্রি প্ল্যান আমাদের জন্য যথেষ্ট কাজ করবে। তবুও আপনি চাইলে প্লাস প্ল্যান ব্যবহার করতে পারেন আমি টিউটোরিয়াল এর জন্য ফ্রি প্ল্যান সিলেক্ট করছি। এখন নিচের স্ক্রিনশট এর মতো একটা ফর্ম দেখতে পাবেন, এইখানে যে যে তথ্য চাচ্ছে দিতে হবে। স্ক্রিনশট দেখুন, আমি ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়েছি এবং তারপর ক্রিয়েট একাউন্ট লেখায় ক্লিক করছি। আমি পাসওয়ার্ড উদ্ধার করার বক্স ফাঁকা রাখছি কারণ আমি এইখানে কোনো ইমেইল একাউন্ট দিতে ইচ্ছুক না। এখন স্ক্রিনশট এর মতো সর্তক বার্তা দিবে আপনি কনফার্ম করে দিবেন। এখন নিচের স্ক্রিনশট এর মতো একটা ভেরিফিকেশন আমাদের করতে হবে, কিন্তু আমরা সম্পূর্ণ গোপন থাকবো তাই আমরা আমাদের কোনো ইমেইল এইখানে ব্যবহার করবো না। আমি একটা টেম্পোরারি ইমেইল ব্যবহার করবো তবে হ্যাঁ এই প্রোটন মেইল আমাদের কোনো তথ্য শেয়ার করবে না কখনো, আপনারা চাইলে যেকোনো ইমেইল এইখানে ব্যবহার করে ভেরিফিকেশন করতে পারেন। এখন আমি একটা ইমেইল এড্রেস এইখানে দিচ্ছি এবং সেন্ড বাটন এ ক্লিক করছি। এখন স্ক্রিনশট দেখুন আমার দেওয়া ইমেইল এড্রেস এ কোড পাঠানো হয়েছে। এখন আমি ভেরিফিকেশন কোডটা দিচ্ছি এবং সম্পূর্ণ সেট আপ বাটন এ ক্লিক করছি। এখন কিছু সময় লোডিং নিয়ে আমাদের ইনবক্স এ নিয়ে যাবে। গ্রেট, এখন দেখুন আমাদের ইমেইল ইনবক্স এ আমরা চলে এসেছি, আমাদের এখন একটা ডিসপ্লে নাম দিতে হবে অর্থাৎ আমরা কাউকে ইমেইল করলে তার কাছে কী নাম দেখাবে এটাই। তবে আপনি চাইলে এটা নাও দিতে পারেন। বাট আমি দিচ্ছি, “ট্রিকরেড সিকিউরিটি” এবং সমাপ্ত বাটন এ ক্লিক করছি। এখন প্রোটন মেইল এর ইনবক্স এর কিছু স্ক্রিনশট দেখুন আর সাধারণ ইমেইল সার্ভিস গুলোর মতোই কিন্তু কাজ করে দারুন।
এখন চলুন আমি একটা ইমেইল করে আপনাদের দেখায়, ইমেইল করার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। স্ক্রিনশট চিহ্নিত বক্স এ আপনি ওই ইমেইল এড্রেস দিন যাকে আপনি এই সিকিউরড ইমেইল পাঠাবেন। এখন বিষয় দিন এই স্ক্রিনশট চিহ্নিত বক্স এ আপনি কী বিষয়ে ইমেইল পাঠাচ্ছেন। এখন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় আপনার টেক্সট লিখুন যা আপনি পাঠাতে চান। আপনি চাইলে শুধু টেক্সট না ছবি বা যেকোনো ফাইল পাঠাতে পারবেন তার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করে ফাইল সিলেক্ট করে সেন্ড করতে পারবেন। আপনি চাইলে এই ইমেইল এর একটা সময় সেট করে দিতে পারবেন ওই সময় পর্যন্ত ইমেইলটা থাকবে, আমি টিউটোরিয়াল এর জন্য একটা সময় সেট করে দিচ্ছি। প্রথমে স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন আপনি কতো সময় পর এই ইমেইল চিরস্থায়ী রিমুভ করতে চান ওই সময় সিলেক্ট করুন আমি এক ঘন্টা সিলেক্ট করলাম এবং সেট বাটন এ ক্লিক করছি। এখন আপনি চাইলে আপনার ইমেইল এর পাসওয়ার্ড সেট করে দিতে পারবেন অর্থাৎ এই ইমেইলটা যে পড়বে তাকে পাসওয়ার্ড ব্যবহার করে পড়তে হবে, এই সিস্টেম ব্যবহার করার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন স্ক্রিনশট এর মতো পাসওয়ার্ড দিয়ে সেট বাটন এ ক্লিক করুন। আপাতত আমি এইভাবেই ইমেইলটা পাঠাতে চাচ্ছি, আপনারা আরও বিভিন্ন সিস্টেম ব্যবহার করে আরও বেশী সিকিউরড করতে পারবেন আপনাদের ইমেইল – কে। এখন স্ক্রিনশট দেখুন আমার ইমেইল সেন্ড হয়ে গেছে। এখন চলুন আমি যে ইমেইল এড্রেস এ ইমেইলটা পাঠিয়েছি ওই ইমেইল এর ইনবক্স এ গিয়ে দেখি ইমেইলটা এসেছে কী, দেখুন স্ক্রিনশট। চলে এসেছে আমার ইমেইল। এখন চলুন ইমেইলটা ওপেন করি, এখন স্ক্রিনশট দেখুন আমার ইমেইলটা ঠিক ভাবে ওপেন হয়েছে এবং ইমেইল এর রিমুভ হওয়ার সময়ও দেখাচ্ছে কিন্তু আমার ইমেইলটা দেখাচ্ছে না যে আমি কী পাঠিয়েছি। আমি যে ইমেইলটা পাঠিয়েছি ওটা দেখার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করতে হবে। এখন নিচের স্ক্রিনশট এর মতো দেখতে পাবেন, স্ক্রিনশট চিহ্নিত বক্স এ ক্লিক করে পাসওয়ার্ড দিন। এখন স্ক্রিনশট দেখুন আমি যে ইমেইলটা পাঠিয়ে ছিলাম ওটা ডিসপ্লে করছে। আশা করছি এই টিউটোরিয়াল দ্বারা আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি যে সিকিউরড ইমেইল কী বা এটা কীভাবে ব্যবহার করতে হয় হ্যাকারদের মতো, তারপরও যারা এখনো বুঝতে অসুবিধা মনে করছেন তাদের জন্য ভিডিও টিউটোরিয়াল তৈরি করেছি দেখুন।
বি.দ্রঃ এই কনটেন্ট সম্পূর্ণ শিক্ষার উদ্দেশ্যে। কোনো রূপ নীতি বিরুদ্ধ কাজের ক্ষেত্রে আমি বা ট্রিকরেড দায়ী থাকবো না।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

3 weeks ago (November 16, 2019) 1787 Views
Like 47 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

29 responses to “দেখুন যেভাবে হ্যাকারদের মতো সিকিউরড ইমেইল পাঠাবেন।”

  1. Manik Manik
    Contributor

    এই রকম সিকিউরড ইমেইল পাঠানোর মজাই আলাদা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  2. Arman Arman
    Author

    সুন্দর পোস্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  3. Zaman Zaman
    Author

    নতুন কিছু শিখলাম ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  4. Hamza Hamza
    Contributor

    ট্রিকরেড এ আসলেই অসাধারণ কিছু শিখা যায়।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  5. Shetol Shetol
    Author

    গুড কনটেন্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  6. Rana Rana
    Author

    ভালোই লাগলো এই ইমেইলটা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  7. Md Rabby Md Rabby
    Contributor

    আজকে থেকে আমি এটা ব্যবহার করবো।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  8. Kabir Singh Kabir Singh
    Author

    এই রকম আরও ট্রিক চাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  9. Sajid Khan
    Subscriber

    প্রোগ্রামিং শিখার টিউটোরিয়াল দিন।

    • Muntakim
      Administrator
      Post Creator

      প্রোগ্রামিং বিষয়ক কনটেন্ট যতো তাড়াতাড়ি সম্ভব দেওয়ার চেষ্টা করবো, মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  10. Nishat Nishat
    Administrator

    সিকিউর ভাবে ইমেইল আদান-প্রদানের জন্য অত্যন্ত উপযোগী একটা মাধ্যম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার অসাধারণ মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অগণিত ধন্যবাদ।

  11. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    2 din por akta post ,,kemne cholbe bro???

    • Muntakim
      Administrator
      Post Creator

      সকল কিছু কন্ট্রোল করতে হয় রিয়েল লাইফ এ সময় দিতে হয় সব মিলিয়ে যথেষ্ট কনটেন্ট পাবলিশ করেছি, আর আমার সময় মতো কনটেন্ট আমি পাবলিশ করি তারপরও অবশ্যই আরও তাড়াতাড়ি কনটেন্ট পাবলিশ এর চেষ্টা করবো।

  12. মাসুদ
    Contributor

    good post. Proti din post cai

    • Muntakim
      Administrator
      Post Creator

      অবশ্যই চেষ্টা করবো, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  13. Mehrab
    Contributor

    Notun Kichu jante o shikhte parlam.thanks.

    • Muntakim
      Administrator
      Post Creator

      ট্রিকরেড এর সাথেই থাকুন, মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

  14. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    চমৎকার টিউটোরিয়াল পাইলাম একটা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনাকে।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top