Home » Hacking Tutorials » হ্যাকিং কী এবং হ্যাকার এর প্রকারভেদ নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন।

হ্যাকিং কী এবং হ্যাকার এর প্রকারভেদ নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


বহু রহস্যময় একটি শব্দের সাথে আমরা পরিচিত বহু বহু বছর ধরে আর সেটা হলো হ্যাকিং। আসলে এই হ্যাকিং শব্দের মাঝে কেমন জানো একটা রহস্যময় ভাব প্রকাশ হয়ে থাকে। অনেকেই ভাবেন হ্যাকিং মানে অবৈধ কোনো কিছু বা অনেকে আবার এটাও ভাবে যে হ্যাকিং বৈধ। আসলে বিষয়টা যে একদম সঠিক এমনও না আবার একদম মিথ্যা এটাও না, কারণ হচ্ছে সকল কিছুরই একটা ভালো এবং খারাপ দিক হয়ে থাকে তেমনি ভালো এবং খারাপ দুই ধরনেরই হ্যাকার রয়েছে। Anonymous Hacker হ্যাকার প্রথমত কতো প্রকার হয়ে থাকে এটা আগে জেনে নেওয়ার বিষয়। আমার এই কনটেন্ট তৈরির কারণ ট্রিকরেড এর বেশ কিছু ইউজার আমাকে এই বিষয়ক কনটেন্ট তৈরি করার জন্য রিকুয়েস্ট করে যাই হোক মূল বিষয় ব্যাক করি।

হোয়াইট হ্যাট হ্যাকারস হলো যারা ভালো কাজের উদ্দেশ্য নিয়ে হ্যাকিং করে তাদের চিহ্নিত করা হয় সাদা টুপির মাধ্যমে। আর যারা খারাপ কাজের উদ্দেশ্য নিয়ে হ্যাকিং করে থাকে তাদের কালো টুপি দ্বারা চিহ্নিত করা হয় এবং তাদের ব্ল্যাক হ্যাট হ্যাকারস বলে। এখন আসি আরেক ধরনের হ্যাকারস এর বিষয় নিয়ে যারা ভালো এবং খারাপ এর মাঝামাঝি কাজ করে থাকে তাদের ধূসর টুপি দ্বারা চিহ্নিত করে অর্থাৎ গ্রে হ্যাট হ্যাকারস বলা হয় তাদের।

এখন আমরা অবশ্যই বুঝতে সক্ষম হয়েছি হ্যাকারস মূলত তিন প্রকার হয়ে থাকে, অতএব আমরা এখন এই তিন প্রকার এর হ্যাকারস নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং জানার চেষ্টা করবো এই প্রকার এর হ্যাকারস গুলোর বিষয়ে। Anonymous Mask

হোয়াইট হ্যাট হ্যাকারস


এই সাদা টুপির হ্যাকারস গুলো সম্পূর্ণ অনুমতি নিয়ে কারো সিস্টেম এ প্রবেশ করে কারণ শুধু এতো টুকু তারা জানতে চাই যে এই সিস্টেম এ কোনো রকমের সমস্যা আছে কী অথবা এটাও অনুসন্ধান করে যে সিস্টেম এর নিরাপত্তা লেভেল ঠিক কতোটা শক্তিশালী ভাবে কাজ করে। এই টাইপ এর হ্যাকার গুলোকে ইথিক্যাল হ্যাকারস ও বলা হয়ে থাকে, কারণ এই টাইপ এর হ্যাকারস গুলো সিস্টেম এ প্রবেশ করার আগে সম্পূর্ন অনুমতি নিয়ে কাজ করে এবং ওই সিস্টেমকে বা কোম্পানিকে সাহায্য করে।

আমরা প্রতিদিন যে সকল ওয়েবসাইটস গুলো ব্যবহার করি যেমন মনে করুন গুগল, ইয়াহু এবং ফেসবুক। আপনারা জানেন যে এই কোম্পানি গুলো বেশ জনপ্রিয় রয়েছে বর্তমান। এই কোম্পানি গুলোর কোনো সিস্টেম এর ভূল ধরিয়ে দিতে পারলে বা কোডিং এর কোনো সমস্যা জানিয়ে দিতে পারলে এই কোম্পানি গুলো হাজারও ডলার দিয়ে পুরস্কৃত করে। এই সকল সমস্যা অনুসন্ধান করার জন্য এই কোম্পানি গুলো অনেক এক্সপার্ট হ্যাকারদের চাকরীও দিয়ে থাকে নিজেদের কোম্পানিতে।

ব্ল্যাক হ্যাট হ্যাকারস


কালো টুপির হ্যাকারস গুলো নিজেদের সুবিধার জন্য যেকোনো রকমের খারাপ কাজ করতে থাকে অর্থাৎ নিজের সুবিধার জন্য যেকারো ক্ষতি করে এই ব্ল্যাক হ্যাট হ্যাকারস গুলো। মনে করুন আমি একটা ওয়েব সার্ভার হ্যাক করেছি এবং যে সার্ভার হ্যাক করেছি তার সকল ডাটা ডিলেট অথবা পাবলিক করে দিচ্ছি অথবা মনে করুন ওই সার্ভার এর মালিক এর কাছে অর্থ দাবী করছি বা অন্য যেকোনো সুবিধার আশা করছি আর এই রকম যারা করে তাদেরকেই ব্ল্যাক হ্যাট হ্যাকারস বলা হয়ে থাকে।

গ্রে হ্যাট হ্যাকারস


ধূসর টুপির হ্যাকারস গুলো একটু ভিন্ন টাইপ এর হয়ে থাকে, এই হ্যাকারস গুলো অর্থ উপার্জন অথবা কাউকে ব্ল্যাক মেইল করে না। তারা তাদের হ্যাকিং দক্ষতা যাচাই করার জন্য বিভিন্ন রকমের মেথড ব্যবহার করে হ্যাকিং করে থাকে। কিন্তু এই ধূসর টাইপ এর হ্যাকারস গুলো কোনো সিস্টেম হ্যাক করার সময় ওই সিস্টেম এর মালিক এর থেকে কোনো অনুমতি গ্রহণ করে না। এই ধূসর টুপির হ্যাকারস গুলো যেহেতু কোনো ক্ষতি করে না অথবা হ্যাক করার আগে কোনো অনুমতি গ্রহণ করে না তাই এদের হোয়াইট হ্যাট হ্যাকারস অথবা ব্ল্যাক হ্যাট হ্যাকারস কোনো টাই বলে না এরা কালো এবং সাদার মাঝামাঝি কাজ করে বলে এদেরকে গ্রে হ্যাট হ্যাকারস বলে চিহ্নিত করা হয়ে থাকে। Hacker দেখুন হ্যাকিং একটা রহস্যময় জিনিস তো অবশ্যই বটে তবে সবসময় ভালো কাজের দাম বেশীই থাকে। আপনি চাইলেও একজন ইথিক্যাল হ্যাকার হতে পারেন, শুধুমাত্র একটু পরিশ্রম করতে হবে আর আজকাল ইথিক্যাল হ্যাকারসদের অনেক বেশী চাহিদা অনলাইন মার্কেটপ্লেস গুলোতেও। আপনি চাইলে ইথিক্যাল হ্যাকিং এর মাধ্যমে ফ্রিল্যান্সিং ও করতে পারবেন।

আশা করছি এই টিউটোরিয়াল এর মাধ্যমে আমি আপনাদের বুঝাতে অবশ্যই সক্ষম হয়েছি হ্যাকিং কী বা হ্যাকারস কতো প্রকার হয়ে থাকে আর বিভিন্ন প্রকারের হ্যাকারস এর কাজ গুলো।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

7 months ago (December 11, 2019) 2782 Views
Like 44 Report

About Author (103)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

15 responses to “হ্যাকিং কী এবং হ্যাকার এর প্রকারভেদ নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন।”

  1. Zaman Zaman
    Author

    অবশ্য একটু বুঝতাম এই বিষয় কিন্তু আজকে পরিষ্কার হইলাম বেশ কিছু জিনিস, অনেক ভালো লাগলো ভাইয়া এই রকম কনটেন্ট আরও চাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  2. Shetol Shetol
    Author

    ভালো লাগলো টিউটোরিয়ালটা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  3. Arman Arman
    Author

    আরও একটা নতুন শিক্ষা মূলক কনটেন্ট পাইলাম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  4. Kamrul Kamrul
    Author

    সুপার কনটেন্ট ম্যান।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  5. Md Rabby Md Rabby
    Contributor

    ভাই আপনার টিউটোরিয়াল থেকে অনেক কিছু শিখতে পারি। আপনার কাছে একটা রিকুয়েস্ট ভাই দয়া করে আমাকে অথর করুন আমি তিনটা পোস্ট করেছি আমার পোস্ট গুলো পাবলিশ করুন প্লিজ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার সকল কনটেন্ট কপি, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  6. XR SABBIR KHAN XR SABBIR KHAN
    Contributor

    ব্রাদার অনলাইন গেম হ্যাকিং নিয়ে পোস্ট চাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার রিকুয়েস্ট মূলক টিউটোরিয়াল দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  7. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    ভাই একটা রিকুয়েস্ট রাখবেন প্লিজ ইথিক্যাল হ্যাকিং নিয়ে একটা টিউটোরিয়াল দিন।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার রিকুয়েস্ট মূলক টিউটোরিয়াল দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  8. Nishat Nishat
    Administrator

    গুরুত্বপূর্ণ তথ্যবহুল কনটেন্ট।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top