Home » Hacking Tutorials » ইথিক্যাল হ্যাকিং শিখার জন্য সংক্ষিপ্ত কিছু নির্দেশিকা জেনে নিন।

ইথিক্যাল হ্যাকিং শিখার জন্য সংক্ষিপ্ত কিছু নির্দেশিকা জেনে নিন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


আমি হ্যাকিং নিয়ে বিস্তারিত একটা আলোচনা করেছি। ওই কনটেন্ট এ আমি হ্যাকার এর প্রকারভেদসহ ইত্যাদি বুঝিয়ে দেওয়ার যথেষ্ট চেষ্টা করি। ওই কনটেন্ট এর মাধ্যমে ট্রিকরেড ইউজার রিকুয়েস্ট করে ইথিক্যাল হ্যাকারস নিয়ে একটা কনটেন্ট তৈরি করতে। আমি ট্রিকরেড এর সকল ইউজার এর অনুরোধ রাখার যথাযথ চেষ্টা করি আজকের এই কনটেন্ট ও রিকুয়েস্ট মূলক। ইথিক্যাল হ্যাকার আপনি দেখবেন আমাদের সমাজে যখন কোনো অপরাধ বাড়তে থাকে বা অনেক রকমের সমস্যা সৃষ্টি হয় তখন বিভিন্ন সুরক্ষা বাহীনির মাধ্যমে যে সকল অপরাধ গুলোকে ধ্বংস করে দেওয়া হয়। ঠিক তেমনি এই অনলাইন জগৎ এ যখন বিভিন্ন খারাপ হ্যাকারস গুলো ক্ষতি করতে করতে শুরু করে যা কোনো মতেই ফিক্স করা যায় না তখন বিভিন্ন ইথিক্যাল হ্যাকারস বা সাইবার সিকিউরিটি এক্সপার্ট এগিয়ে এসে সে সকল সমস্যা গুলোকে ফিক্স করে।

অনেকেই হতে চান হ্যাকার, কিন্তু আপনি যদি খারাপ কাজে লিপ্ত থাকেন অথবা অন্যকে ক্ষতি করেন তাহলে আপনার এই বিদ্যার দাম কী থাকলো অতএব হ্যাকিং শিক্ষা গ্রহণ করার আগে নিজেকে শপথ করিয়ে নিবেন একজন নৈতিক হ্যাকার এর মতো আপনার আচরণ হবে।

আপনি যদি হ্যাকিং শিখতে চান তাহলে আপনাকে অবশ্যই কালি লিনাক্স এর প্রথম হতে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে জেনে নিতে হবে কারণ সাইবার সিকিউরিটি প্রদান করার জন্যই ডিজাইন করা হয়েছে এই অপারেটিং সিস্টেম খুব বিশেষ ভাবে। আপনি যদি কালি লিনাক্সকে ভালো মতো ব্যবহার করতেই না জানেন তাহলে নিজেকে হ্যাকার বলে দাবী করাটাই আপনার সঠিক হবে না। Social Engineering এখন আসি সোশ্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে আপনাকে অবশ্যই সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এ এক্সপার্ট হতে হবে, আমি মনে করি সোশ্যাল ইঞ্জিনিয়ারিং দ্বারা সকল কিছু আপনি সম্ভব করতে পারবেন কারণ কম্পিউটার এর থেকে একজন মানুষকে হ্যাক করা অনেক সহজ একটা বিষয়। সোশ্যাল ইঞ্জিনিয়ারিং বলতে মানুষের মস্তিষ্ক’কে হ্যাক করা বুঝানো হয়। অনেক হ্যাক অ্যাটাক কখনোই সম্ভব হতো না যদি সেখানে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এর সাহায্য না নেওয়া হতো। বহু বড় বড় লাইন এর কোডিং করে করে এতো সহজ হয়না একটা শক্তিশালী সিস্টেমকে হ্যাক করা কিন্তু সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে আপনি একজনকে বোকা বানিয়ে অবশ্যই তার পাসওয়ার্ড জেনে নিতে পারবেন খুব সহজেই।

আরও একটা মূল জিনিস আছে সেটা নেটওয়ার্ক টেস্টিং সম্পর্কিত সকল বিষয় আপনাকে জানতে হবে। বিভিন্ন ত্রুটি খুঁজে বেড় করতে হবে এবং এই সকল ত্রুটি গুলোকে ফিক্স করতে হবে, নেটওয়ার্ক অ্যাক্সেস গ্রহন করা জানতে হবে। ফায়ারওয়াল টেস্টিং থেকে শুরু করে, প্যাকেট ক্যাপচারিং, প্যাকেট এনালাইসিস, ওয়াইফাই টেস্টিং কোবো কিছুই বাদ যাবে না আপনাকে সকল কিছুতে এক্সপার্ট হতে হবে।

আমরা যারা অনলাইন ব্যবহারকারী রয়েছি আমাদের সকল ডাটা ইন্টারনেট এ রয়েছে অপরিসীম। আপনাকে জানতে ক্রিপটোগ্রাফি, অনলাইন এ আপনার গুরুত্বপূর্ণ ডাটাবেজ এর সিকিউরিটি করার জন্য এনক্রিপশনের কোনো রকমের তুলনা হয় না। ক্রিপটোগ্রাফি এমন একটা সিস্টেম যেটা পড়ার যোগ্য ডাটাকে এমন সিকিউরড করবে যেটা পড়া অসম্ভব হয়ে যাবে। আবার এটাও ক্রিপটোগ্রাফি কোনো রকমের দূর্বলতা থাকলে ত্রুটি পূর্ণ করে দিতে পারে আপনার ডাটাবেজকে, অতএব এক্সপার্ট হয়ে উঠতে হবে আপনাকে। এখন হয়তো অনেকেই ভাববেন আপনার কাছে ডেস্কটপ অথবা ল্যাপটপ নাই। তাহলে আপনার শখ বা হ্যাকিং এর উপর যে ভালোবাসা আছে যেটা কী কখনো পূরণ হবে না, আসলে বিষয়টা এমনই না আপনার ইচ্ছা শক্তি চাইলেই আপনি সব কিছু সম্ভব করতে পারবেন এটাই প্রথম ধাপ আপনার। আপনার কাছে যদি একটা অ্যান্ড্রয়েড ফোন থাকে আপনি এই অ্যান্ড্রয়েড ফোনকে ছোট মনে করবেন না আপনি এই অ্যান্ড্রয়েড ফোনকেই একটা শক্তিশালী হ্যাকিং মেশিন তৈরি করে ফেলতে পারেন।

আপনাকে প্রোগ্রামিং খুব ভালো মতো জেনে নিতে হবে এই প্রোগ্রামিং আপনার হ্যাকিং এ চরম সাহায্য করবে বিশেষ করে পাইথনের উপর বেশী জোর দেওয়া আপনার জন্য ভালো হবে। প্রোগ্রামিং এ আপনি যতো উন্নতি করতে থাকবেন আপনি হ্যাকিং এ ততো বেশী বেশী এগিয়ে যাবেন।

একজন হ্যাকার যখন অনেক বড় ধরণের অ্যাটাক চালানোর সিদ্ধান্ত গ্রহণ করে তখন তার সর্বপ্রথম টার্গেট হলো ডাটাবেজ। আপনাকে ডাটাবেজ টেস্টিং সম্পর্কিত বিষয় বিস্তারিত জানতে হবে। ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম হলো সফটওয়্যার নিয়ন্ত্রিত একটি ব্যবস্থা যার মাধ্যমে ডাটাবেস পরিচালনা, তথ্যের স্থান সংকুলান, নিরাপত্তা, ব্যাকআপ, তথ্য সংগ্রহের অনুমতি ইত্যাদি নির্ধারণ করা হয়। কিছু জনপ্রিয় ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম হলো ওরাকল,এসকিউএল,এসকিউএল – লাইট, মাইএসকিউএল,পোস্টজিআরই এসকিউএল,মাইক্রোসফট এসকিউএল সার্ভার,মাইক্রোসফট এক্সেস। একটি ডাটাবেস বিভিন্ন রকমের ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমে ব্যবহার করা যায়না তবে এসকিউএল সহ কিছু স্ট্যান্ডার্ড ব্যবহার করে একই অ্যাপ্লিকেশনে বিভিন্ন সিস্টেম একসাথে ব্যবহার করা যায়।

আশা করছি ইথিক্যাল হ্যাকিং এর সঠিক কিছু নির্দেশিকা আপনাকে দিতে পেরেছি যারা ইথিক্যাল হ্যাকিং শিখতে চান তারা আজকে থেকেই শুরু করে দিন আপনার সকল ইচ্ছাশক্তিকে এক করে।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

1 month ago (December 12, 2019) 1845 Views
Like 43 Report

About Author (102)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

18 responses to “ইথিক্যাল হ্যাকিং শিখার জন্য সংক্ষিপ্ত কিছু নির্দেশিকা জেনে নিন।”

  1. Nishat Nishat
    Administrator

    ইথিক্যাল হ্যাকিং সম্পর্কে বিভিন্ন টিপস সকলের মাঝে শেয়ারের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য প্রদান করার জন্য অগণিত শুভেচ্ছা আপনাকে।

  2. XR SABBIR KHAN XR SABBIR KHAN
    Contributor

    ভাই অনলাইন গেম হ্যাকিং নিয়ে টিউটোরিয়াল চাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      কোন গেম বিস্তারিত বলুন, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

    • MD MIZAN
      Contributor

      ভাই দারুন হয়ছে..

  3. Zaman Zaman
    Author

    দারুন শিক্ষা মূলক টিউটোরিয়াল ভাইয়া।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  4. Arman Arman
    Author

    ওয়াও।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  5. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    নিজেকে ধন্য মনে হচ্ছে ভাইজান রিকুয়েস্ট রাখার জন্য এক গুচ্ছো গোপাল ফুল আপনার জন্য ভাইয়া।

    • Muntakim
      Administrator
      Post Creator

      সকল সময় ট্রিকরেড এর সাথেই থাকুন, ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  6. Tahsin Tahsin
    Author

    চালাইয়া যান ভ্রাতা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  7. Kamrul Kamrul
    Author

    গুড।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য।

  8. Shaon Ahammed Siam Shaon Ahammed Siam
    Contributor

    Carry on bro good post

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনাকে।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top