Home » Hacking Tutorials » ডিপওয়েব এবং ডার্কওয়েব নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন (অভিযান পর্বঃ ১)

ডিপওয়েব এবং ডার্কওয়েব নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন (অভিযান পর্বঃ ১)

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

আজকে আপনাদের সাথে ডিপওয়েব এবং ডার্কওয়েব সম্পর্কে আলোচনা করবো। আসলে ডার্কওয়েব হচ্ছে ওয়াল্ড ওয়াইড ওয়েব এর একটি অংশ। আমরা যে ইন্টারনেট ব্যবহার করি যেমন ধরুনঃ
গুগল, ফেসবুক, টুইটার, ইয়াহু ইত্যাদি সোশ্যাল নেটওয়ার্ক বা আপনি যখন কোনো কিছু সার্চ করেন গুগল সার্চ ইঞ্জিন এ এবং গুগল যেগুলো আপনাদের সামনে নিয়ে তুলে ধরে এই গুলো – কে Surface Web বলা হয়ে থাকে অর্থাৎ গুগল সার্চ ইঞ্জিন যেগুলো – কে Index করতে পারে ওইগুলো হলো Surface Web এর ভেতর।

বলা যেতে পারে ১০০% ইন্টারনেট এর ভেতর আমরা কেবল মাত্র ৬% ইন্টারনেট – কে দেখতে এবং ব্যবহার করতে পারী, আপনি যখন কোনো কিছু সার্চ ইঞ্জিন এ অনুসন্ধান করেন তখন সার্চ ইঞ্জিন আপনাকে যে লক্ষ লক্ষ রেজাল্ট দেখাই এইগুলো দেখেই আমরা ভাবী কতো কিছু আসলে এটা কিন্তু ৬% মাত্র, এখনো ৯৪% বাকী আছে যা আমরা সাধারণ ভাবে দেখতে এবং ব্যবহার করতে পারী না ওইগুলো হলো ডিপওয়েব এবং ডার্ক ওয়েব এর একটা অংশ। ইন্টারনেট এর এই বিশাল জগৎ ডিপওয়েব এবং ডার্কওয়েব এতে প্রবেশ করতে নির্দিষ্ট সফটওয়্যার, কনফিগারেশন বা অনুমোদনের প্রয়োজন হয়। ডার্কওয়েব মূলত ডিপ ওয়েবের একটি অংশ। এই অংশে সাধারন সার্চ ইঞ্জিন প্রবেশ করতে পারে না।
এই রহস্যময় ইন্টারনেট এ আপনি পাবেন ক্লোন করা ওয়েবসাইটের মাধ্যমে ফিশিং এবং অন্যান্য অগণিত স্ক্যাম সাইট আছে যা ডার্কনেট বাজারে প্রায়ই বিজ্ঞাপনের সঙ্গে প্রতারণাপূর্ণ ইউআরএল হিসাবে পাওয়া যায়।

এই ডিপওয়েব এবং ডার্ক ওয়েব এর যতো ওয়েবসাইট আছে সবগুলোই অনেক সাদামাটা, বলতে গেলে শুধু Html ব্যবহার করেও ওয়েবসাইট রয়েছে ওদের এবং এখানে জাভাস্ক্রিপ্ট এর ব্যবহার অনেক কম। ডার্কওয়েব এর ওয়েবসাইট গুলো এমন সাদামাটাই হয়ে থাকে এই সকল ওয়েবসাইট এর মাধ্যমে বিভিন্ন বাণিজ্যও করে থাকে তারা এইখানে আপনি অসাধু লোক এর অভাব পাবেন না প্রচুর পরিমাণ খারাপ লোকজন এ ভরা এই ইন্টারনেট এর রহস্যময় প্লাটফর্ম।

ওয়াল্ড ওয়াইড ওয়েব এর সাধারণত ডোমাইন নাম গুলো হয়ে থাকে।
.com .net .org .edu .info .xyz .online .live এইরকম হয়ে থাকে আমাদের সাধারণ ইন্টারনেট জগৎ এর ডোমাইন গুলো কিন্তু ডার্কওয়েব এর ডোমাইন গুলো অন্যরকম হয়ে থাকে।
.onion
নামক একপ্রকার বিশেষ ডোমেইন সহকারে হয়ে থাকে। ডার্কওয়েবে প্রবেশ করার পর আপনার কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে কোনো সফটওয়্যার চালু না করে রাখাই ভালো। কারণ হতে পারে আপনার পুরো কম্পিউটার এর Access তারা পেয়ে যেতে পারে। এই ডিপওয়েব এবং ডার্কওয়েব এ রয়েছে অগণিত দক্ষ হ্যাকার টিম যারা টাকার বিনিময় বিভিন্ন অসাধু কাজ করে থাকে এদের পাশাপাশি অনেক ভালো হ্যাকারও রয়েছে যারা শুধুমাত্র বিভিন্ন কিছু Research করতে যাই এই ডিপওয়েব বা ডার্কওয়েব এ।

আমাদের Surface Web এ যেমন রয়েছে উইকিপিডিয়া এই উইকিপিডিয়াতে আমরা বিভিন্ন তথ্য পেয়ে থাকী তেমনি ডার্কওয়েব এ রয়েছে The Hidden Wiki অনেকটা উইকিপিডিয়া এর মতো একটি ডার্ক ওয়েব সাইট। আর এতে ডার্ক ওয়েব কমিউনিটি নিয়মিত নানারকম তথ্য আপডেট করে, সাথে এইখানে আপনি পাবেন বেশ কিছু ডার্কওয়েব এর সার্চ ইঞ্জিন এর লিংক এবং তথ্য এইখানে আপনি আপনার প্রয়োজনীয় বিভিন্ন লিংক পাবেন ডার্কওয়েব এ এই ওয়েবসাইট দারুন জনপ্রিয়তা পেয়েছে।

আপনারা জানেন হয়তো যে ডার্কওয়েব এবং ডিপওয়েব এ ঢুকতে গেলে একটা ভিপিএন এর প্রয়োজন হয় আসলে আপনারা ভাবেন এই ভিপিএন ব্যবহার করলে আপনি নিরাপদ তবে হ্যাঁ আপনি ততোক্ষণ নিরাপদ যতোটা সময় নিজের কোনো তথ্য শেয়ার না করছেন আসলে আমি এমন অনেক দেখেছি যে অনেকেই ডার্কওয়েব এর বিভিন্ন ওয়েবসাইট এ একাউন্ট খুলেন নিজের রিয়েল ইমেল একাউন্ট এবং ইউজার পাসওয়ার্ড দিয়ে আসলে এইগুলো প্রকাশ হয়ে যেতে পারে যখন তখন।

ডিপওয়েব এবং ডার্কওয়েব এ এমন প্রচুর ওয়েবসাইট রয়েছে যেগুলো Drugs এবং বিভিন্ন অসাধু জিনিস ক্রয় এবং বিক্রয় করা হয় কিন্তু এ কাজে সাধারণত টাকা/ ডলার ব্যবহার করা হয় না। কারন সাধারণ ব্যাংকিং লেনদেন করলে ধরা পড়ার চান্স ১০০% তাই ডার্কওয়েবে কিপ্টোকারেন্সির যেমনঃ বিকয়েনের, লিটকয়েন মাধ্যমে লেনদেন করা হয়ে থাকে এর ফলে লেনদেন ট্র্যাক করা সম্ভব হয়ে উঠে না এতে Secure ভাবে তারা বাণিজ্য চালিয়ে যেতে পারছে।

বি.দ্রঃ এই কনটেন্ট সম্পূর্ণ শিক্ষার উদ্দেশ্যে। কোনো রূপ নীতি বিরুদ্ধ কাজের ক্ষেত্রে আমি বা ট্রিকরেড দায়ী থাকবো না।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

5 months ago (July 25, 2019) 339 Views
Like 11 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

13 responses to “ডিপওয়েব এবং ডার্কওয়েব নিয়ে বিস্তারিত আলোচনা দেখুন (অভিযান পর্বঃ ১)”

  1. Nishat Nishat
    Administrator

    গুরুত্বপূর্ণ তথ্যবহুল একটি সুন্দর পোস্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার অতি গুরুত্বপূর্ণ মন্তব্য করার জন্য অগণিত ধন্যবাদ।

  2. Shetol Shetol
    Author

    ওয়াও সুপার।

  3. Rana Rana
    Author

    ডিপওয়েব ও ডার্কওয়েব নিয়ে বিস্তারিত জানতে পেরে ভালোই লাগছে।

  4. Arman Arman
    Author

    প্রবেশ করার সিস্টেমটা জানতে ইচ্ছুক।

  5. Nil
    Contributor

    Vai aro chai amon post

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  6. Nil
    Contributor

    Vai amar blank id lagbe

  7. ROBOT 2.0
    Contributor

    thanks for share ur knowledge.. 😍😍😍

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top