Home » Tech News » আগামী সপ্তাহ থেকে শুরু হবে অনলাইন নিউজ পোর্টাল রেজিস্ট্রেশনঃ তথ্য মন্ত্রী।

আগামী সপ্তাহ থেকে শুরু হবে অনলাইন নিউজ পোর্টাল রেজিস্ট্রেশনঃ তথ্য মন্ত্রী।

তথ্যমন্ত্রী ডা. হাসান মাহমুদ বলেছেন, সরকার আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজ পোর্টালে নিবন্ধন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে এবং যারা নিবন্ধভুক্ত হবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তথ্য মন্ত্রণালয় সোমবার তিনি তার সচিবালয়ের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে জানান, “স্বরাষ্ট্র মন্ত্রক বেশ কয়েক শতাধিক অনলাইন নিউজ পোর্টালের নথিপত্র যাচাই-বাছাই করেছে। সরকার সম্পর্কিত কাগজপত্র যাচাই-বাছাই করে পরের সপ্তাহ থেকে অনলাইন নিউজ পোর্টালগুলিতে নিবন্ধকরণ দেবে। ”

মন্ত্রী বলেন, মোট ৩,৫৯৫ টি নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদন করেছে।
“তাদের আবেদনগুলি তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছিল। পরে আমরা স্বরাষ্ট্র, টেলিকম ও আইসিটি মন্ত্রীদের সাথে বৈঠক করেছি এবং তদন্তটি দ্রুত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতি আহ্বান জানিয়েছি। ”

হাসান বলেন, ভবিষ্যতে যথাযথ প্রক্রিয়া বজায় রেখে অনলাইন মিডিয়া চালু করা হবে। কেউ রেজিস্ট্রেশন ছাড়া কোনও অনলাইন নিউজ পোর্টাল চালু করতে পারে না।

তিনি আরও বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপ অনুসরণ করে ইলেক্ট্রনিক মিডিয়া খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা হয়েছে এবং খাতটিতে কোনও অনিয়ম হলে সরকার ব্যবস্থা নেবে।

মন্ত্রী বলেন, কিছু টেলিভিশন চ্যানেল বাংলায় ডাবিং করা বিদেশি টিভি সিরিয়াল প্রচার করছে যা গ্রহণযোগ্য নয়।

তিনি যোগ করেছেন, “সুতরাং, মন্ত্রকটি টিভি চ্যানেলগুলিকে ডাব সিরিয়ালগুলি সম্প্রচারের জন্য সরকারের অনুমোদন নিতে আদেশ জারি করেছে। অনেকগুলি টিভি চ্যানেল ইতিমধ্যে সেই সিরিয়ালগুলি চালানোর জন্য অনুমোদন নিয়েছে। বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি পূর্বরূপ কমিটি গঠন করা হয়েছে।”

তিনি আরও বলেন, অতিরিক্ত সচিব কমিটির নেতৃত্বে রয়েছেন যেখানে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশিদ এবং বেগম সারা যাকের, মহাপরিচালক বা বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি, জাতীয় গণসংযোগ ইনস্টিটিউটের মহাপরিচালক, টেলিভিশন চ্যানেলের মালিক ও পরিচালক সমিতির প্রতিনিধিরা। গিল্ট ও অবিনয়ে শিল্পী সংঘ কমিটির সদস্য।

মন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলগুলিতে বাংলাদেশের বিজ্ঞাপন প্রচার বন্ধ করা হয়েছে। “এছাড়াও তারের অপারেটররা তাদের অনলাইন তারিখ অনুযায়ী বাংলাদেশী টিভি চ্যানেলগুলির সিরিয়ালটি রক্ষণাবেক্ষণ করছেন। বাংলাদেশী চ্যানেল স্থাপনের পরে তারের অপারেটররা বিদেশি চ্যানেলগুলিকে তালিকায় রাখছে।”

তিনি বলেছিলেন, “আমরা ইতিমধ্যে গণমাধ্যমের উন্নতির জন্য উদ্যোগ নিয়েছি। এই উদ্যোগগুলি মিডিয়াগুলিকে বেশিরভাগ ক্ষেত্রে সুশৃঙ্খল করে তোলে।”

মন্ত্রী আরও বলেন, সরকার মোবাইল সংস্থাগুলিকে কেবল মোবাইল নেটওয়ার্ক চালুর জন্য লাইসেন্স দিয়েছে।

তিনি বলেছিলেন, “তবে তারা এখন সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের পাশাপাশি ভিডিও সামগ্রী তৈরি করছে যা গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপনের সাথে ভিডিও সামগ্রী তৈরি করার জন্য সরকার কোনও লাইসেন্স দেয়নি।”

তিনি যোগ করেছেন, “এটি বন্ধে আমরা ইতিমধ্যে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছি। আমরা এই খাতে শৃঙ্খলা আনতে দৃঢ়প্রতিজ্ঞ এবং এ ব্যাপারে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “অনেক সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেলগুলি তাদের নিজ নিজ অনলাইন মিডিয়ার মাধ্যমে ভিডিও সামগ্রী প্রদর্শন করছে যা গ্রহণযোগ্য নয়। আমরা এই মিডিয়াগুলিকে যথাযথভাবে আনার জন্য কাজ করছি।”
7 days ago (December 3, 2019) 577 Views
Like 8 Report

About Author (5)

JS Masud
Author

Quran is only medicine of heart, And remember Allah is very powerful.

10 responses to “আগামী সপ্তাহ থেকে শুরু হবে অনলাইন নিউজ পোর্টাল রেজিস্ট্রেশনঃ তথ্য মন্ত্রী।”

  1. Zaman Zaman
    Author

    ভালো পদক্ষেপ গ্রহণ করছে।

    • JS Masud JS Masud
      Author
      Post Creator

      ধন্যবাদ সাপোর্ট করার জন্য।

  2. Md Rabby Md Rabby
    Contributor

    এমন অনেক নিউজ পোর্টাল আছে যারা অনেক মিথ্যা সংবাদ প্রচার করে এই রকম ব্যবস্থা গ্রহণ করলে খারাপ হবে না।

  3. Hamza Hamza
    Contributor

    গুড নিউজ ব্রাদার।

  4. Arman Arman
    Author

    লাইসেন্স করবো কিভাবে এই নিয়ে একটা টিউটোরিয়াল দিয়েন উপকার হবে।

    • JS Masud JS Masud
      Author
      Post Creator

      চেষ্টা করবো ভাই, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  5. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    Valo post

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top