Home » Technology Updates » দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে বিস্তারিত তথ্য।

দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে বিস্তারিত তথ্য।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

আজকে আপনাদের সাথে আলোচনা করবো আইপি ঠিকানা নিয়ে, কী নামটা চিনা চিনা লাগছে তাই না ইম্ম এই IP Address নামটা আপনি অনেকবার শুনেছেন অবশ্যই। কিন্তু অনেকেই আছে IP Address কী এটা জানেন না। আসলে এই IP Address ইউনিক হয়ে থাকে, আমার যে IP Address আছে এবং আমি ব্যবহার করছি এটা কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন না আপনার আইপি ঠিকানা এবং আমার আইপি ঠিকানা আলাদা আলাদা।

IP Address এর পুরো নাম হলো Internet Protocol Address, এই ইন্টারনেট জগৎ এ কাউকে শনাক্ত করতে হলে এই IP Address এর প্রয়োজন হয়। বর্তমান প্রযুক্তির সাথে সাইবার ক্রাইম যেভাবে প্রতিনিয়ত হয়ে চলতেছে এই অপরাধী গুলো – কে শনাক্ত করতে IP Address খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আইপি ঠিকানা এর একটা উদাহরণ আপনাদের দেখাচ্ছি 10.888.678.967 এই রকমই হয়ে থাকে। একজন হ্যাকার তার আইপি ঠিকানা বদলিয়ে ইন্টারনেট জগৎ এ চলাচল এবং তার কাজ করে থাকে। বিভিন্ন ধরনের হ্যাকার তাদের নিজ নিজ কাজের জন্য আইপি ঠিকানা বদলায় কারণ এই IP Address Track করে তার সকল তথ্য বার করা সম্ভব। আবার যারা সাদা টুপির কাজ করে তাড়াও IP Address বদলিয়ে থাকে এটা তাদের সিকিউরিটি ঠিক রাখতে করতে হয়।

আপনি যে কম্পিউটার ব্যবহার করছেন এইটারও একটা ইউনিক IP Address আছে, এবং ইন্টারনেট জগৎ এ এই IP Address এর মাধ্যমেই আপনাকে খুঁজে বার করা সম্ভব। এখন আমি বলি এই IP Address কীভাবে কাজ করে।

আপনি একজন – কে তার মোবাইল নম্বরে কল দিলেন, তখন আপনার ফোনের নেটওয়ার্ক তার ফোনের নেটওয়ার্ক এর কাছে অনুরোধ পাঠাবে এবং অপরদিকের লোকটি যদি কলটা রিসিভ করে তখন আপনাদের কথা বলা শুরু হবে। আসলে এই মোবাইল নম্বর যদি না থাকতো তাহলে নেটওয়ার্ক বুঝতে পারতো না কার অনুরোধ কার কাছে প্রেরণ করবে।

আচ্ছা আপনাকে আরও একটা কথা বলি। আপনি যখন আপনার কম্পিউটার থেকে TrickRed.com লিখে Enter চাপেন তারপর আপনার কম্পিউটার আমাদের ট্রিকরেড ওয়েবসাইট এ প্রবেশ করায় এবং সকল কনটেন্ট ডিসপ্লে হয়। আসলে প্রতিটা ওয়েবসাইট এর ও একটা IP Address থাকে ঠিক তেমনি ট্রিকরেড এর ও একটা আইপি Address আছে, আমাদের ট্রিকরেড এর সকল কনটেন্ট একটা হোস্টিং সার্ভার এ আছে, এবং ওই সার্ভার এর একটা ইউনিক IP Address আছে, আপনার কম্পিউটার যখন আমাদের ওয়েবসাইট এ আসার অনুরোধ পাঠাই তখন সার্ভার IP Address ওটা Approved করে আপনার কম্পিউটার – কে একটা অনুরোধ পাঠাই সকল কিছু ডিসপ্লে করতে ঠিক তখন আপনার কম্পিউটার আমাদের ওয়েবসাইট এর সকল কিছু দেখাতে থাকে।

অনলাইন জগৎ নিরাপত্তা বজায় রাখার জন্য আইপি অ্যাড্রেস হাইড বা লুকিয়ে রাখার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, ভিপিএন বা প্রক্সি তবে একটা জিনিস সকলেই মনে রাখবেন ভারর্চুয়াল এ কখনো অপরাধ করে লুকিয়ে থাকা সম্ভব না আপনি যতোই ভিপিএন বা প্রক্সি ব্যবহার করেন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

4 months ago (August 16, 2019) 954 Views
Like 13 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

19 responses to “দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে বিস্তারিত তথ্য।”

  1. Md Rabby Md Rabby
    Contributor

    ধন্যবাদ ভাইয়া দেখুন ইন্টারনেট প্রোটোকল নিয়ে জানার অনেক ইচ্ছা ছিলো, রিকুয়েস্ট রাখার জন্য শুকরিয়া এই রকম আরও তথ্য শেয়ার করবেন।

  2. Shetol Shetol
    Author

    এক কথায় দারুন লাগলো ভাই।

  3. Arman Arman
    Author

    ম্যাক এড্রেস এর বিষয়ে একটা কনটেন্ট তৈরি করবেন ভাইয়া রিকুয়েস্ট থাকলো।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আচ্ছা, চেষ্টা করবো ধন্যবাদ।

  4. FAIHAD
    Author

    অনেক ভালো পোষ্ট

  5. Zaman Zaman
    Author

    ভাইয়া সুপার টিউটোরিয়াল।

  6. Nishat Nishat
    Administrator

    গ্রেট কনটেন্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      অনেক গুলো ধন্যবাদ আপনাকে।

  7. Tahsin Tahsin
    Author

    ভালো লাগলো।

  8. Wifi Mac নিয়ে পোস্ট চাই

    • Muntakim
      Administrator
      Post Creator

      যথা সাধ্য চেষ্টা করবো, ধন্যবাদ।

  9. Tanver
    Contributor

    Nice

  10. Mehrab
    Contributor

    অনেক কিছু জানতে পারলাম.আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top