Home » Technology Updates » মৃত্যুর পর আপনার জিমেইল একাউন্ট যেভাবে রিমুভ করবেন দেখুন।

মৃত্যুর পর আপনার জিমেইল একাউন্ট যেভাবে রিমুভ করবেন দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

ইন্টারনেট ব্যবহার করেন আর গুগল চিনেন না এমন মানুষ হয়তো বর্তমান পাওয়া অসম্ভব। ইন্টারনেট ব্যবহার করার বা বিভিন্ন তথ্য জানার জন্য সার্চ ইঞ্জিন বেশ উপকারে আসে সকলের, গুগল হলো পৃথীবি বিখ্যাত সার্চ ইঞ্জিন। কোটি কোটি তথ্য গুগল আপনার সামনে উপস্থিত করে দিবে মাত্র কয়েক সেকেন্ড এ। গুগল এমন দারুন ভাবে সেবা প্রদান করে যাচ্ছে এতে তারা আরও অনেক বেশী জনপ্রিয় হয়ে উঠছে। গুগল এর মাধ্যমে এমন কিছু নাই যেটা খুঁজে পাওয়া অসম্ভব। গুগল আপনাকে কয়েক মিনিট এ পুরো পৃথীবি ঘুরিয়ে আনতে সক্ষম প্রযুক্তির মাধ্যমে।

গুগল সকলের জন্য আরও অনেক রকমের সেবা চালু করেই চলছে কিছু সময় পর পর। আমরা যে শুধু গুগল এর মাধ্যমে তথ্য অনুসন্ধান করি এমন নয়। গুগল এর অনেক অনেক প্রোডাক্ট রয়েছে যা সাধারণ মানুষের সেবার জন্য গুগল তৈরি করেছে আমাদের জীবনকে আরও সুন্দর এবং সহজ করতে আমরা গুগল এর প্রোডাক্ট ব্যবহার করি।

গুগল তাদের প্রোডাক্ট গুলোর মাধ্যমে দারুন শক্তিশালী নিরাপত্তা প্রদান করে থাকে, এই জন্য আমরা গুগল এর সকল প্রোডাক্ট খুব বিশ্বাস এর সাথে ব্যবহার করে থাকী। আমরা খেয়াল করলে দেখবো যখন কিছু নতুন মোবাইল ফোন কিনা হয় ব্যবহার করার জন্য তখন দেখা যায় সিস্টেম অ্যাপ বানিয়ে দেওয়া হয় গুগল এর বেশ দারুন দারুন প্রোডাক্ট গুলোকে। গুগল এর প্রোডাক্ট গুলো এতো বেশী জনপ্রিয় হওয়ার কারণে ওই অ্যাপস গুলোকে সিস্টেম অ্যাপ এর রুপ দেওয়া হয় সাথে স্মার্টফোন ব্যবহারকারী খুব সহজেই প্রোডাক্ট গুলোর সুবিধা উপভোগ করে।

আজকে আমি গুগল এর এমন এক প্রোডাক্ট এর নিয়ে টিউটোরিয়াল তৈরি করছি যা আপনাদের খুবই পছন্দের এবং প্রতিদিনই বিভিন্ন কাজে আপনারা ব্যবহার করে থাকেন হয় অফিসিয়াল কাজ অথবা নিজের যেকোনো কাজ। গুগল এর এই জনপ্রিয় প্রোডাক্ট এর নাম হলো জিমেইল।

জিমেইল এমনই এক প্রোডাক্ট যা আমাদের বিভিন্ন কাজ কয়েক সেকেন্ড এ করে দিয়ে আমাদের জীবনকে আরও সহজ করে দিয়েছে, মনে করুন আপনার কিছু ছবি আপনি আপনার বন্ধুকে শেয়ার করতে চান অথবা টেক্সট, ভিডিও, অডিও বা যেকোনো ফাইল খুব তাড়াতাড়ি আপনি গুগল এর এই জনপ্রিয় প্রোডাক্ট জিমেইল এর মাধ্যমে পাঠিয়ে দিতে পারবেন।

কমবেশী সকলেরই একটা জিমেইল একাউন্ট আছেই, আমরা প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বর্তমান নিজেকে অনেক বেশীই আপডেট করে নিয়েছি। আমরা জানি ইমেইল আমাদের কী কাজে ব্যবহার করতে হয়। এমনও অনেক ওয়েবসাইট আছে বা গুগল এর কিছু প্রোডাক্ট আছে যা শুধুমাত্র জিমেইল একাউন্ট ছাড়া ব্যবহার করা যায় না। অতএব আমাদের একটা জিমেইল একাউন্ট থাকা স্বাভাবিক বিষয়।

আপনি যদি ইমেইল খুব ভালো করে ব্যবহার করে থাকেন তাহলে আশা করা যায় আপনার জিমেইল একাউন্ট এ অগণিত পার্সোনাল ছবি অথবা ফাইল পাওয়া যাবে যা আসলেই আপনার খুবই গুরুত্বপূর্ণ। আপনি অবশ্যই চাইবেন না যে আপনার মৃত্যুর পরেও কেউ অ্যাক্সেস করুক এই গুরুত্বপূর্ণ আপনার ডাটাবেজ গুলো।

আপনার মৃত্যুর পরে জানো আর কেউ আপনার জিমেইল একাউন্ট অ্যাক্সেস করতে না পারে এই জন্য গুগল এর একটা সুবিধা রয়েছে যার মাধ্যমে আপনি মৃত্যু বরণ করলে আপনার জিমেইল একাউন্ট অটোমেটিক চিরস্থায়ী রিমুভ হয়ে যাবে। আর জিমেইল একাউন্ট রিমুভ করলে ওটা আর কেউ অ্যাক্সেস করতে পারবে না কখনো, এই সিস্টেম চালু করার জন্য নিচের লিংক এ প্রবেশ করুন। লিংক এ প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট এর মতো পেজ পাবেন, চিহ্নিত স্টার্ট বাটন এ ক্লিক করুন। এখন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন নিচের স্ক্রিনশট এর মতো আপনাকে মাস সিলেক্ট করতে হবে যে ঠিক কতো মাস আপনার জিমেইল একাউন্ট একটিভ না থাকলে ডিলেট হয়ে যাবে, আমি টিউটোরিয়াল এর জন্য ছয় মাস সিলেক্ট করে সেভ বাটন এ ক্লিক করছি। এখন আপনাকে একটা মোবাইল নম্বর সিলেক্ট করতে হবে, যেখানে গুগল আপনাকে বার্তা পাঠাবে এবং জানিয়ে দিবে আপনি যদি আপনার জিমেইল একাউন্টে একটিভ না হন তাহলে আপনার জিমেইল একাউন্ট রিমুভ করা হবে। এখন আপনি নিচের স্ক্রিনশট এর মতো দেখতে পাবেন, স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন আপনি যে দেশ এর মোবাইল নম্বর ব্যবহার করতে চাচ্ছেন ওই দেশ সিলেক্ট করে নিন, আমি বাংলাদেশ সিলেক্ট করছি। এখন আপনি যে নম্বর ব্যবহার করতে চাচ্ছেন ওই নম্বর টাইপ করে নেক্সট বাটন এ ক্লিক করুন। এখন আপনার দেওয়া এই নম্বরে কোড যাবে, তার জন্য গেট কোড এ ক্লিক করুন। এখন আপনার নম্বরে যাওয়া কোডটা স্ক্রিনশট চিহ্নিত জায়গায় বসিয়ে, ভেরিফাই লেখায় ক্লিক করুন। এখন নিচের স্ক্রিনশট এর মতো একটা বার্তা পাবেন। এখন নেক্সট বাটন এ ক্লিক করুন। আপনি মারা যাওয়ার পর আপনার জিমেইল একাউন্ট এর কিছু যদি শেয়ার করতে চান, যার কাছে শেয়ার করবেন তার ইমেইল এড্রেস লিখার জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় তার ইমেইল এড্রেস দিন যাকে আপনার কিছু শেয়ার করতে চান এবং তারপর নেক্সট বাটন এ ক্লিক করুন। এখন আপনি আপনার জিমেইল একাউন্ট এর কোন জিনিসটা শেয়ার করতে চাচ্ছেন ওটা সিলেক্ট করুন, আমি টিউটোরিয়াল এর জন্য গুগল ফটোস সিলেক্ট করছি এবং নেক্সট বাটন এ ক্লিক করছি। আপনি যাকে শেয়ার করতে চাচ্ছেন আপনার গুগল একাউন্ট এর কোনো ডাটাবেজ এবং যার ইমেইল এড্রেস আপনি দিলেন তার মোবাইল নম্বর এখন আপনাকে দিতে হবে তার জন্য আপনাকে দেশ সিলেক্ট করতে হবে আপনি যে নম্বর দিতে চাচ্ছেন ওটা কোন দেশের, এই জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন আমি বাংলাদেশ সিলেক্ট করছি, আপনি আপনার নম্বর অনুযায়ী দেশ সিলেক্ট করুন। এখন আপনি নম্বর দেওয়ার পর পার্সোনাল বার্তা পাঠানোর জন্য স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করুন। এখন আপনার পার্সোনাল বার্তা লিখে সেভ বাটন এ ক্লিক করুন। এখন আপনি স্ক্রিনশট চিহ্নিত অটো রিপ্লাই অপশনটি সিলেক্ট করুন। কেউ আপনার মৃত্যুর পর আপনার ইমেইল অ্যাড্রেসে মেইল পাঠালে রিপ্লাই হিসেবে পাবে এই অটো বার্তাটি, সাবজেক্ট এবং মূল কনটেন্ট লিখুন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় তারপর সেভ বাটন এ ক্লিক করুন। এখন নেক্সট বাটন এ ক্লিক করুন। এখন স্ক্রিনশট চিহ্নিত অফ বাটন এ ক্লিক করে অন করে দিন। এখন রিভিউ প্ল্যান এ ক্লিক করুন। এখন কনফার্ম প্ল্যান এ ক্লিক করুন। এখন দেখুন এই সিস্টেম অন হয়ে গিয়েছে, আপনি চাইলে এই সিস্টেম আবারও অফ করতে পারবেন স্ক্রিনশট চিহ্নিত জায়গায় ক্লিক করে। আশা করছি এই দারুন সিস্টেম ব্যবহার করে আপনার মৃত্যুর পর আপনার জিমেইল একাউন্ট রিমুভ করতে পারবেন।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

3 weeks ago (November 18, 2019) 2113 Views
Like 35 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

20 responses to “মৃত্যুর পর আপনার জিমেইল একাউন্ট যেভাবে রিমুভ করবেন দেখুন।”

  1. Nishat Nishat
    Administrator

    সৃষ্টির বিনাশ অনিবার্য। এই কনটেন্ট এর মাধ্যমে মৃত্যুর পর নিজের প্রাইভেসি রক্ষার জন্য অতি গুরুত্ববহ একটি সিস্টেম সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অগণিত ধন্যবাদ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার অসাধারণ মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি হৃদয়স্থল থেকে।

  2. Md Rabby Md Rabby
    Contributor

    নতুন কিছু শিখতে পারলাম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  3. Tahsin Tahsin
    Author

    দরকারি ট্রিক আসলেই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  4. Zaman Zaman
    Author

    বিষয়টা মজার হলেও ট্রিকটা কাজের ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  5. Mr. Freelancer Mr. Freelancer
    Contributor

    গ্রেট কনটেন্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  6. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    প্রিমিয়াম সকল কনটেন্ট যে ফ্রি তে পড়ি মাঝেমাঝে বিশ্বাস হয় না, জাস্ট ফ্যাটিয়ে দেন আপনারা প্রত্যেক পোস্ট ফিচারড করার যোগ্য। আর বাংলা প্রযুক্তিকে এগিয়ে নিয়ে যান এটাই কামনা করি। প্রথম থেকেই ট্রিকরেড এর সাথে রয়েছি, আগামিতেও থাকবো।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  7. Hamza Hamza
    Contributor

    ভাই এই ট্রিকরেড এ আসলে কেমন জানি প্রযুক্তির উপর ভালোবাসাটা আরও বেশি করে জেগে উঠে। আপনার থেকে অনেক নতুন কিছু শিখতে পারি, ভাই কখনো এই সুবিধা থেকে সরিয়ে নিবেন না আপনার জানা সকল কিছু আমাদের শিখাবেন। এইরকম কনটেন্ট সত্যই পাওয়া মুশকিল অসাধারণ ভাই অসাধারণ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  8. Apurbo Apurbo
    Contributor

    অন করে নিলাম ভাই, ভালো লাগলো সোশ্যাল মিডিয়া গুলোর এই সিস্টেম গুলো নিয়ে প্লিজ টিউটোরিয়াল করবেন রিকুয়েস্ট থাকলো।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  9. TANJISK
    Contributor

    নাইছ পোস্ট,,,,ফেসবুকের ওভারলোকড নিয়ে পোস্ট দেখতে চাই

    • Muntakim
      Administrator
      Post Creator

      যতো তাড়াতাড়ি সম্ভব আপনার রিকুয়েস্ট মূলক টিউটোরিয়াল দেওয়ার চেষ্টটা করবো, ট্রিকরেড এর সাথেই থাকুন।

  10. Mehrab
    Contributor

    গুড, মরার পর তার আইডিতে যদি কেউ নিয়মিত একটিভ থাকে তাহলে আইডি ডিলেট হবে কিভাবে??

    • Muntakim
      Administrator
      Post Creator

      যে সকল ইমেইল ব্যবহারকারী রয়েছেন এবং ওই ইমেইল নিজেদের পার্সোনাল কাজে ব্যবহার করে তারা অবশ্যই কখনো নিজের ইমেইল একাউন্ট এর পাসওয়ার্ড অন্য কারো কাছে শেয়ার করে না অতএব কোম্পানি এমনটা ভেবেই এই সিস্টেম চালু করেছে।

      ধন্যবাদ।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top