Home » Technology Updates » ভিপিএন এবং প্রক্সি সার্ভার কোনটা সব থেকে বেশী সিকিউরড দেখুন।

ভিপিএন এবং প্রক্সি সার্ভার কোনটা সব থেকে বেশী সিকিউরড দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


আপনি যদি একজন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই ভিপিএন এর নাম তো শুনেছেন। আর আমি ধরেও নিচ্ছি আপনি ইন্টারনেট ব্যবহারকারী কারণ আপনি যদি ইন্টারনেট ব্যবহার না করতেন তাহলে অবশ্যই ট্রিকরেড এ প্রবেশ করতে সক্ষম হতে পারতেন না। আমরা যারা ইন্টারনেট ব্যবহারকারী রয়েছি তারা সকলেই চাই নিজের সিকিউরিটি ঠিক রেখে ইন্টারনেট এ চলাচল করতে, এই জন্য আমরা অনেকেই ভিপিএন অথবা প্রক্সি এর সাহায্য নিয়ে থাকী। আবার মনে করুন সরকারী প্রয়োজন এর জন্য সরকার কোনো সোশ্যাল নেটওয়ার্ক ওয়েবসাইট ব্লক করলে ওইগুলো ব্যবহার করার জন্য আমরা অনেকেই ভিপিএন বা প্রক্সি ব্যবহার করি।

অপ্রিয় সত্যি কথা রয়েছে কিছু, এমন অনেক মানুষ রয়েছেন যারা এই সকল ভিপিএন অথবা প্রক্সি ব্যবহার করার কথা বাদ থাক তারা এই ভিপিএন বা প্রক্সি এর নামও শুনে নাই কখনো। ইন্টারনেট এমন এক মাধ্যম এইখানে রয়েছে অগণিত মানুষ হতে পারে কেউ ভালো কাজ করে বা হতে পারে কেউ খারাপ কাজ করে এবং অনুসন্ধান করলে দেখা যাবে বেশী ভাগ মানুষই সাধারণ ইন্টারনেট ব্যবহারকারী মাত্র।

আমাদের ভার্চুয়াল লাইফে নিজেকে নিরাপদ এ রাখতে চাইলে আমাদের প্রয়োজন নিজের ডাটাবেজ এবং নিজের ডিভাইসকে সিকিউরিটি দেওয়া, প্রযুক্তির বেশ দারুণ উন্নয়ন হওয়ায় আমরা সকলেই বেশ আপডেট হয়েছি। অনুসন্ধান করলে দেখা যাবে বেশী ভাগ মানুষ নিজেকে নিরাপদ রাখার জন্য বা বিভিন্ন ওয়েবসাইট এ নিজের পরিচয় গোপন রাখার জন্য ভিপিএন বা প্রক্সি ব্যবহার করেন। কিন্তু অর্ধেক এর বেশী মানুষ জানে না যে ভিপিএন এবং প্রক্সি এর মধ্যে পার্থক্য কী। আপনি যদি ভিপিএন ব্যবহার করেন তাহলে আপনি যে সার্ভারটিতে কানেক্ট করবেন, তার আগে আপনার ডিভাইসটি ভিপিএন প্রোভাইডারের নিজের সার্ভারে আগে কানেক্ট হবে এবং তারপরেই আপনার ইচ্ছাকৃত ওয়েবসাইট এ প্রবেশ করানো হবে।

এই রকম করার ফলে আপনার আইপি এড্রেস সম্পূর্ণ গোপন হয়ে থাকবে এবং ওয়েব সার্ভারটির কাছে যে রিকুয়েস্ট যাবে ওটা আগে আপনার ভিপিএন প্রোভাইডারের আইপি এড্রেস থেকে যাবে এর কারণে আপনার নিজের রিয়েল আইপি এড্রেস নিরাপদ এবং গোপন থাকবে, সহজে কেউ আপনাকে খুঁজে পাবে না।

মূল কথা হলো আমরা ভিপিএন ব্যবহার করলে সম্পূর্ণ ডিভাইসটি ভিপিএন প্রোভাইডারের তৈরি একটি এনক্রিপটেড সুড়ঙ্গ পথের মধ্যে দিয়ে ইন্টারনেটে সব ধরনের রিকুয়েস্ট যাওয়া আসা করে, সেখানে ভিপিএন প্রোভাইডার এবং আপনি ছাড়া আর কেউই আপনার রিয়েল আইপি এবং লোকেশন সম্পর্কে জানতে পারেনা।

এই সকল সুবিধার কারণে আপনি যেকোনো দেশ এর ব্লক করা ওয়েবসাইট এ প্রবেশ করে নিজের ইচ্ছা মতো কাজ বা ইচ্ছা পূরণ করতে পারবেন এবং আপনার পরিচয় গোপন রেখে ইন্টারনেট এ চলাচল করতে পারবেন।

প্রক্সি সার্ভার এবং ভিপিএন এর কাজ একদম বলতে গেলে একই রকমের হয়ে থাকে। প্রক্সি সার্ভার আপনার পছন্দনীয় ওয়েবসাইট এ গোপন ভাবে প্রবেশ করার রাস্তা তৈরি করে দিবে এবং এইভাবেই কাজ করতে থাকবে।

আপনার ডিভাইস থেকে ইন্টারনেট এ যাওয়া এবং আসার সব ধরনের রিকুয়েস্ট গুলো প্রথমে আপনার প্রক্সি সার্ভার এ আসবে এবং তারপরেই আপনার পছন্দনীয় সিলেক্টেড ওয়েবসাইট এ প্রবেশ করতে পারবে। এর কারণে ওয়েব সার্ভারটি ভেবে নেয় যে রিকুয়েস্ট গুলো প্রক্সি সার্ভার এর আইপি এড্রেস থেকে আসছে, আপনার রিয়েল আইপি এড্রেস থেকে না। আর এইখানেই সমাপ্ত হয় ভিপিএন এবং প্রক্সি সার্ভার এর একই কাজ এর নমুনা, এখন তাহলে অবশ্যই ভাবছেন ভিপিএন এবং প্রক্সি সার্ভার এর পার্থক্য কোথায়; আচ্ছা আমি যথেষ্ট বুঝিয়ে দেওয়ার চেষ্টা করছি।

ভিপিএন এবং প্রক্সি সার্ভার এর পার্থক্যঃ



ভিপিএন এবং প্রক্সি সার্ভার কীভাবে কাজ করে এবং কী ধরনের সিকিউরিটি আমাদের দিয়ে থাকে, তার মধ্যে যথেষ্ট বড় রকমের পার্থক্য রয়েছে।
সর্বপ্রথম কথা হলো ভিপিএন আপনার কানেকশনটিকে এনক্রিপ্ট করে একদম আপনার ডিভাইসের সিস্টেম থেকে যার কারণে আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ এর সব অ্যাপস এবং সব সার্ভিস এবং সব রকমের ইনকামিং এবং আউটগোয়িং কানেকশন গুলো ভিপিএন সার্ভারের সাহায্যে এনক্রিপ্ট হয়ে যায়।

আপনি যদি প্রক্সি সার্ভার ব্যবহার করেন তাহলে কিন্তু প্রক্সি সার্ভার আপনার ডিভাইসের সিস্টেম থেকে কানেকশনকে এনক্রিপ্ট করেনা বা করতে পারে না। এইচটিটিপি প্রক্সি সার্ভার গুলোতে কোনো রকমের এনক্রিপশন বিষয় থাকে না। সব থেকে বেশী এইচটিটিপি প্রক্সি সার্ভার আপনারা ব্যবহার করেন যার নাম শুনেই বুঝতে পারছেন এই প্রক্সি সার্ভার একদম সিকিউরড না বা ব্যবহার যোগ্য না কারণ কানেকশনটিতে এনক্রিপশন বলে এই সকল প্রক্সি সার্ভার এ কিছু থাকে না।

মজার বিষয় হলো এইখানে প্রক্সি সার্ভার গুলো আপনার শুধু আইপি এড্রেসকে গোপন করছে কিন্তু আপনার কানেকশনটিকে কোনো সিকিউরিটি প্রদান করছে না যা আসলেই বেশ অদ্ভুত বিষয়। যেখানে কানেকশনটি যদি এনক্রিপ্টই না হয় শুধু আইপি এড্রেস গোপন করার জন্য প্রক্সি সার্ভার ব্যবহার করা একদম বোকামো ছাড়া আর কিছু না।

এতো সময় এইচটিটিপি নিয়ে কথা বললাম কিন্তু আপনি একটু অনুসন্ধান করলে দেখবেন এইচটিটিপিএস প্রক্সি সার্ভার রয়েছে যেগুলো আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। কিন্তু যতোই প্রক্সি সার্ভার গুলো এইচটিটিপিএস হোক না কেনো অর্ধেক এর বেশী সার্ভার গুলো এইচটিটিপি কানেকশন ব্যবহার করে।

আপনি যদি প্রক্সি সার্ভার ব্যবহার করেন তাহলে আপনার কানেকশন আন-এনক্রিপ্টেড থাকবে কারণ আপনার কানেকশনই সিকিউরড না। অতএব আপনি যেকোনো রকমের সমস্যায় যখন তখন পড়ে যেতে পারেন। প্রক্সি সার্ভার চাইলেই আপনার কানেকশনকে যা ইচ্ছা তাই করতে পারে বিভিন্ন ক্ষতিকর কোডও ইনজেক্ট করে দিতে পারে আপনার কানেকশন এ, এর মানে হচ্ছে প্রক্সি সার্ভার আপনার কানেকশনকে ইচ্ছা মতো মোডিফাই করে নিতে পারবে।

আশা করছি যথেষ্ট বুঝাতে সক্ষম আমি যে ভিপিএন এবং প্রক্সি সার্ভার এর মাঝে পার্থক্য কী বা কী হতে পারে। আমি মনে করি ভিপিএন ব্যবহার করাই সব থেকে বেশী নিরাপদ।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

2 weeks ago (November 24, 2019) 1543 Views
Like 6 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

13 responses to “ভিপিএন এবং প্রক্সি সার্ভার কোনটা সব থেকে বেশী সিকিউরড দেখুন।”

  1. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    প্রতিদিন ঠিক কতোবার ভিজিট করি ট্রিকরেড এ তা বলা বা মনে রাখা অসম্ভব প্রায়ই, আপনি যে সকল কনটেন্ট সকলের জন্য তৈরি করেন আসলেই আপনার সকল কনটেন্ট সেরা। আপনার কনটেন্ট দেখলে প্রযুক্তির প্রেমে পড়ে যায় যদি বিশ্বাস করতেন। ভিপিএন এবং প্রক্সি আসলেই ইন্টারনেট ব্যবহারকারির জন্য ঠিক কতোটা গুরুত্বপূর্ণ আপনার কনটেন্ট দেখে বুঝা যায়। এগিয়ে যান সকল সময় ট্রিকরেড এর পাশে আছি ছিলাম এবং থাকবো।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

  2. Jahid
    Contributor

    Amar post 3 din dore pending

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার কনটেন্ট যথাযথ সময় রিভিউ করে সাপোর্ট টিম জানাবে, সময় দিয়ে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপনাকে। দুঃখের বিষয় হলো ট্রিকরেড এর কার্যক্রম বেশ কিছুদিন অফ ছিলো যার কারণে এই রকম সমস্যার সৃষ্টি হয়েছে যা ফিক্স করা হয়েছে।
      ট্রিকরেড এর সাথেই থাকুন,
      ধন্যবাদ।

  3. Mehrab
    Contributor

    Very good information!Thank you for sharing this information with us.

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার সুন্দর মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  4. Nishat Nishat
    Administrator

    ভিপিএন এবং প্রক্সি সম্পর্কে বিস্তারিত আলোকপাত করে সকলকে অবহিত করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার যথেষ্ট মূল্যবান মন্তব্য প্রকাশ করার জন্য শুভেচ্ছা জানাচ্ছি।

    • Mr.Cyber Mr.Cyber
      Contributor

      Trickred a kaoke ki massage pathano jay ? gele shetha kivabe ? janale kritoggo thakbo

      • Muntakim
        Administrator
        Post Creator

        ট্রিকরেড এর মাধ্যমে বার্তা পাঠানো সম্ভব।
        Message অপশন এ ক্লিক করুন উপরের তারপর New Message অপশন এ যান, গেলে ট্রিকরেড এর সকল ইউজার এর একাউন্ট ডিসপ্লে করবে যার সাথে যোগাযোগ করবেন তার আইডি খুঁজে বার করুন সার্চ করে এবং তারপর দেখুন তার আইডির নিচে Contact লেখা আছে ওটাই ক্লিক করুন। বাকী টাহ আশা করি বুঝে যাবেন।
        ধন্যবাদ।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top