Home » Technology Updates » দেখে নিন ব্রাউজার ইনকগনিটো ট্যাব আপনার ব্রাউজিং ডাটাবেজ কতোটা সিকিউরড রাখে।

দেখে নিন ব্রাউজার ইনকগনিটো ট্যাব আপনার ব্রাউজিং ডাটাবেজ কতোটা সিকিউরড রাখে।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।


ইন্টারনেট ব্যবহার করে না এমন মানুষ বর্তমান ২০১৯ইং – তে দাড়িয়ে খুঁজে পাওয়া অসম্ভব প্রায়। Google Interface আমরা সকলেই কিন্তু ধরে নিলে ইন্টারনেট ব্যবহার করতে জানি বা ব্যবহার করি। ইন্টারনেট ব্যবহার এর কারণে আমাদের জীবনকে আরও সুন্দর এবং আরও সহজ ভাবে গুছিয়ে নিতে পারী, ইন্টারনেট আমাদের জীবনের অনেক বড় একটা অংশ হিসাবে কাজ করছে।

আপনাদের প্রিয় টেকনোলোজি প্লাটফর্ম ট্রিকরেড এ যখন আপনি প্রবেশ করেন বেশী ভাগ মানুষকেই দেখা যাই তারা ব্রাউজার ব্যবহার করে ট্রিকরেড এ প্রবেশ করেন। বর্তমান সকল ওয়েব ব্রাউজার গুলো এমন সুন্দর সেবা প্রদান করে যা দেখে সকলেই বেশ মুগ্ধকর।

বর্তমান সকল ডেস্কটপ, ল্যাপটপ অথবা স্মার্টফোন এর ব্রাউজার গুলো বেশ দারুন উন্নতি করেছে। সকল ব্রাউজার অনুসন্ধান করলেই দেখা যাবে ইনকগনিটো মোড রয়েছে। Incognito Mode Laptop আমরা যখন অতি গুরুত্বপূর্ণ কোনো ওয়েবসাইট অথবা ওয়েবপেজ ইত্যাদি ভিজিট করি পার্সোনাল দরকার এ তখন সকলেই কিন্তু ইনকগনিটো মোড ব্যবহার করেন, আমি অগণিত মানুষের দেখেছি এমনটাই। এই ইনকগনিটো মোড ব্যবহার করার কারণ আমরা চাই না যে আমরা ছাড়া অন্য কোনো দ্বিতীয় মানুষ আমাদের ব্রাউজার এর ডাটাবেজ দেখুক বা জানুক।

ইনকগনিটো মোড ব্যবহার করার পর যখন আমাদের কাজ শেষ হয়ে যাই ঠিক তখন আমরা ইনকগনিটো মোড এর ট্যাবটা ক্লোজ করে দিয়ে থাকী এবং আমরা ভেবে নিই আমরা যে ওয়েবসাইট এবং ওয়েবপেজ ইত্যাদি ব্রাউজিং করলাম সেটা আমরা নিজেরা ছাড়া অন্য কেউ দেখতে অথবা জানতে পারলো না। আমি আজকে আপনাদের এই বিষয় নিয়েই আলোচনা করবো যে ইনকগনিটো মোড আমাদের জন্য ঠিক কতোটা সিকিউরড।

আপনি যখন আপনার পার্সোনাল কোনো কাজে ব্যবহার এর জন্য ব্রাউজার এর ইনকগনিটো ট্যাব ওপেন করেন, ঠিক তখনি আপনার ব্রাউজার একটি নতুন ব্রাউজিং সেশন তৈরি করে দিয়ে থাকে। ওই সেশন এ আগে থেকে সেভ করা কোনো ব্রাউজিং ক্যাশ, হিস্টোরি বা কোনো কুকিজ স্টোর করা থাকে না। এই নতুন সেশনে আপনি যা যা ব্রাউজ করেন, তা থেকে জেনারেট হওয়া ক্যাশ এবং কুকিজ টেম্পোরারি ভাবে এই নতুন ব্রাউজিং সেশনে সেভ করা হয়। আপনি যে সময় ইনকগনিটো মোড বা ইনকগনিটো ট্যাবটি ক্লোজ করে দেন, তখনই এই নতুন ব্রাউজিং সেশনটি শেষ হয়ে যায়। Browser Incognito ইনকগনিটো ট্যাব এর নতুন সেশনে জেনারেট হওয়া সকল ক্যাশ, কুকিজ এবং হিস্টোরি সবকিছু ডিলিট করে দেওয়া হয়, যাতে এরপর অন্য কেউ এই ব্রাউজারটি ব্যবহার করলে তার কাছে ইনকগনিটো মোডে ব্রাউজ করা কনটেন্ট গুলোর কোনো ডাটার কোনো রকম ট্রেস না থাকে।

ইনকগনিটো ট্যাব এর মাধ্যমে কিন্তু বিশেষ কিছু সুবিধা রয়েছে।
মনে করুন,
আপনার একটা ওয়েবসাইট এ দুইটা একাউন্ট রয়েছে আপনি চাচ্ছেন একই সাথে দুইটা একাউন্ট লগইন করবেন তাহলে কিন্তু ইনকগনিটো ট্যাব এর মতো উপকারী কিছু নাই কারণ আপনি একই ব্রাউজার দ্বারা দুইটা একাউন্ট ব্যবহার করতে পারবেন খুবই সহজেই।

একটু খেয়াল করলে দেখবেন বিভিন্ন ওয়েবসাইট এ ভিন্ন রকমের অ্যাডস ব্যবহার করা হয় ইনকাম এর উদ্দেশ্য নিয়ে। তারা অনেকেই ইনকগনিটো ট্যাব ব্যবহার করে অ্যাডস এ ক্লিক করে ইনকাম করে থাকে অনেক বেশীই কারণ হলো ইনকগনিটো ট্যাব ব্যবহার এর ফলে কোম্পানি ঠিক করে দিতে পারে না আপনার অ্যাডস ক্লিক টার্গেট।

আপনার পার্সোনাল কোনো উদ্দেশ্য নিয়ে আপনি যখন ইনকগনিটো ট্যাব ওপেন করার সময় একটু খেয়াল করলে দেখবেন ইনকগনিটো ট্যাব শুরু হওয়ার আগে ওয়ার্নিং বার্তা দেওয়া হয়।
যদিও ইনকগনিটো মোড আপনার মেইন ব্রাউজিং সেশনের কোনো ক্যাশ বা কোনো কুকিজ বা কোনো ডাটা অ্যাক্সেস করে না, তবে আপনার আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) বা আপনার নেটওয়ার্ক প্রোভাইডার, আপনার এমপ্লয়ার নেটওয়ার্ক এডমিন এবং আপনি ইনকগনিটো মোডে যে ওয়েবসাইট ভিজিট করছেন সেই ওয়েবসাইটটির সার্ভার চাইলেই আপনাকে ট্র্যাক করতে পারবে।

এর মানে হচ্ছে ইনকগনিটো ট্যাব ব্যবহার করলেও আপনার ব্যবহার করা ব্রাউজিং ডাটাবেজ বা ইত্যাদি সকল কিছু এদের থেকে গোপন থাকবে না। আপনি যদি এতোদিন ইনকগনিটো ট্যাব ব্যবহার করেছেন আপনার পার্সোনাল কোনো কাজে আর তারপর ভেবে বসে আছেন আপনার সকল ব্রাউজার ডাটা সিকিউরড তাহলে আপনি অনেক বড় রকমের ভূল ভেবেছেন।

ইনকগনিটো ট্যাব আপনার শুধুমাত্র সেই সকল ব্রাউজার ডাটাবেজ গুলোকে ট্র্যাক না করার সক্ষমতা দিয়ে থাকে, যেগুলো আপনার ব্রাউজার এর ডিভাইস এ লোকালি স্টোর হচ্ছে। সহজ ভাবে বলতে গেলে কোনো ওয়েবসাইট ব্রাউজ করার সময় আপনার ব্রাউজিং অভ্যাস সম্পর্কে যেসব ডাটা আপনার নিজের ডিভাইসে স্টোর হচ্ছে, ইনকগনিটো মোড শুধুমাত্র সেই ডাটা গুলোকে ট্র্যাক না করার সক্ষমতা দিয়ে থাকে।

আপনি নরমাল ভাবে যখন ব্রাউজিং করেন তখন আপনি আপনার ভিজিট করা ওয়েবসাইট গুলোর সার্ভারের কাছে যে রিকুয়েস্ট সেন্ড করছেন বা সার্ভার থেকে যে সকল রিকুয়েস্ট রিসিভ করছেন সেটা আপনার রিয়েল আইপি এড্রেস এর মাধ্যমেই ঠিক তেমনি এই একই সিস্টেম ব্যবহার করা হয় ইনকগনিটো ট্যাব এ, ইনকগনিটো ট্যাব এ আপনার আইপি এড্রেস ইত্যাদি এইগুলো গোপন রাখে না।

ওয়েব ব্রাউজার আমাদের প্রতিদিনের বহু কাজে ব্যবহার হয়ে থাকে, ইন্টারনেট এ চলার জন্য ওয়েব ব্রাউজার লাগবেই। আমরা সকল স্মার্ট ওয়েব ব্রাউজার গুলো থেকে ইনকগনিটো ট্যাব চালু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং পার্সোনাল কাজে ব্রাউজিং করে থাকী। আমাদের গোপন ভাবে ব্রাউজিং করার কাজ সমাপ্ত হওয়ার পর আমরা ইনকগনিটো ট্যাব ক্লোজ করে দিয়ে থাকী এবং এতে করে আমাদের সকল ডাটাবেজ গুলো রিমুভ হয়ে যায়। কিন্তু এটাতেও সম্পূর্ণ আপনার ব্রাউজার ডাটাবেজ সিকিউরড ভাবে রিমুভ হয় না যদি কেউ খুব ভালো একটা সফটওয়্যার ব্যবহার করে এই ইনকগনিটো ট্যাব এর সকল ব্রাউজিং ডাটাবেজ উদ্ধার করতে পারবে।

আশা করি যথেষ্ট ভালো ভাবে বুঝতে সক্ষম হয়েছেন ব্রাউজার এর ইনকগনিটো ট্যাব আপনার ব্রাউজিং ডাটাবেজ – কে ঠিক কতোটা নিরাপদ রাখে।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

2 weeks ago (November 26, 2019) 2192 Views
Like 13 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

25 responses to “দেখে নিন ব্রাউজার ইনকগনিটো ট্যাব আপনার ব্রাউজিং ডাটাবেজ কতোটা সিকিউরড রাখে।”

  1. Tahsin Tahsin
    Author

    অসাধারণ কিছু জানতে পারলাম ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  2. Zaman Zaman
    Author

    এই বিষয় অল্প কিছুটা জানতাম আপনার কনটেন্ট এর মাধ্যমে বিস্তারিত জানতে পারলাম ভাই।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  3. Arman Arman
    Author

    ভালো ছিলো আজকের ট্রিক টাও।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  4. Hamza Hamza
    Contributor

    গ্রেট, কনটেন্ট ব্রাদার।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  5. Shetol Shetol
    Author

    নতুন কিছু জানলাম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  6. Md Rabby Md Rabby
    Contributor

    আপনার টিউটোরিয়াল গুলো এক দুই দিন পর পর পাইলেও নতুন কিছু শিখতে জানতে পারি চালিয়ে চান বস।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  7. Sheikh Raaz Sheikh Raaz
    Contributor

    গুরু আপনার ট্রিকরেড মানে প্রযুক্তির সেরা কনটেন্ট গুলো একসাথে হাতের মুঠোতেই পাওয়া।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  8. Rana Rana
    Author

    গুড কনটেন্ট।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য এর জন্য।

  9. Nishat Nishat
    Administrator

    ইনকগনিটো ট্যাব সম্পর্কে বিস্তারিত তথ্য সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অগণিত ধন্যবাদ।

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার অতি গুরুত্বপূর্ণ মন্তব্য প্রকাশ করার জন্য অগণিত ধন্যবাদ।

  10. Md Shakib Bulbul
    Contributor

    ভাইয়া আপনার হাতেপায়ে পরি আমার একটা উপকার করে দিন। আমার ঘুম হচ্ছে না আমার আইডি ডিজেবল্ড হয়ে গেছে প্লিজ দয়া করে ব্যাক এনে দিন। আপনাকে অনেক কষ্টে খুজে পেলাম প্লিজ ভাইয়া দয়া করুন।।

    কমেন্ট এর রিপলে পওয়ার অপেক্ষায় রইলাম প্লিজ ভাইয়া।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ভাইয়া প্রথম কথা হলো আপনি একজন মানুষ অর্থাৎ সৃষ্টির সেরা আপনি কখনো কোথাও মাথা নিচ করার প্রয়োজন নাই। আপনি খুবই একটা সাধারণ সমস্যায় রয়েছেন যেটা আশা করা যায় ফিক্স করা সম্ভব এবং আমি যথেষ্ট চেষ্টা করবো।
      আপনার ফেসবুক একাউন্ট কী ডিজেবল হয়েছে এবং বিস্তারিত তথ্য আমাকে ইনবক্স করুন।
      ধন্যবাদ আপনাকে।

  11. Md Shakib Bulbul
    Contributor

    ভাইয়া আপনার আইডি তো আমি জানি না

    এটা আমার নিউ আইডি fb.com/mdshakib.bulbul

  12. Md Shakib Bulbul
    Contributor

    ভাইয়া প্রথম আমার আইডি ফটো সেল্প ব্লক পরেছিলো আমি ২.২০ এমবি এর একটা পিক সাবমিট দেই কিন্তু ব্যাক আসে নাই। তার পর আইডি ডিজেবল্ড হয়ে যাই।

  13. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    Amar o

  14. Mehrab
    Contributor

    Kichu notun jante
    parlam.thanks

  15. Md Shakib Bulbul
    Contributor

    ভাই আপনার কাছে একটা হেল্প চেয়ে ও পেলাম না

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top