Home » Technology Updates » শীঘ্রই প্রণীত হবে ব্যক্তিগত তথ্য রক্ষার আইন।

শীঘ্রই প্রণীত হবে ব্যক্তিগত তথ্য রক্ষার আইন।

সরকার ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য একটি ‘ব্যক্তিগত তথ্য সুরক্ষা’ আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। প্রাথমিক কাজ শেষ হয়ে গেছে এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ একটি প্রতিবেদনের জন্য অপেক্ষা করছে। শীঘ্রই প্রণীত হবে ব্যক্তিগত তথ্য রক্ষার আইন ফেসবুক, গুগল এবং ইউটিউব ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্য সরবরাহ করেন যা এই সংস্থাগুলি রক্ষা করা প্রয়োজন তবে প্রায়শই এই জাতীয় তথ্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি হয়। এর জন্য ফেসবুককে সবচেয়ে বেশি সমালোচনায় পড়তে হয়।

ফেসবুক থেকে জানা যায় যে ৯০ মিলিয়ন গ্রাহকের তথ্য বিভিন্ন সংস্থায় যাচ্ছে। বাংলাদেশ ছাড়া, উন্নত দেশগুলিতে তথ্যের অপব্যবহারের জন্য প্রতিশোধ দাবি করার বিধান রয়েছে।

তবে এই সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি যদি বাংলাদেশের ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য চুরি করে তবে এগুলিকে ধরতে অসুবিধা হবে যেহেতু এগুলির দেশে নিবন্ধিত অফিস নেই।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেনঃ “আমরা শিগগিরই ডেটা সুরক্ষা আইন প্রণয়ন করব; এক্ষেত্রে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং কাজ এগিয়েছে।”

মন্ত্রী বলেন,
আমরা টেলিযোগাযোগ বিভাগকে একটি প্রতিবেদন তৈরি করার জন্য অন্যান্য দেশের আইন মূল্যায়ন করতে বলেছি। ডেটা সুরক্ষা না থাকলে কোনও গোপনীয়তা থাকবে না। আইটি বিশেষজ্ঞ রিয়াজা সেলিম বলেনঃ সংবিধানের ৪৩ ধারা, উপধারা বি নাগরিকদের অধিকার সংরক্ষণের কথা বলেছে তবে আমাদের এ জাতীয় আইন বা জনসচেতনতা নেই।

উন্নত দেশগুলি বাংলাদেশে ইন্টারনেট সুরক্ষায় সন্তুষ্ট নয়। সেলিম বলেন, এই সেক্টরে আরও মনোযোগ দিতে হয়েছিল।
ভারত শিগগিরই এই জাতীয় আইন ভারতীয় সুপ্রিম কোর্ট বাস্তবায়ন করবে, ২৪ আগস্ট, ২০১৭ তারিখে ঘোষিত একটি আদালতের রায় অনুসারে, ব্যক্তিগত বিবরণ সংরক্ষণ করা ভারতীয় নাগরিকের মৌলিক অধিকার।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের সাধারণ সম্পাদক, মোহাম্মদ আবদুল হক আনু বলেনঃ আমরা সরকারি উদ্যোগে খুশি এবং কাজটি দ্রুত শেষ করতে হবে, অন্যথায় পরিণতি ভয়াবহ হবে।

4 months ago (December 14, 2019) 822 Views
Like 27 Report

About Author (14)

JS Masud
Author

Quran is only medicine of heart, And remember Allah is very powerful.

9 responses to “শীঘ্রই প্রণীত হবে ব্যক্তিগত তথ্য রক্ষার আইন।”

  1. Kamrul Kamrul
    Author

    গুড নিউজ ভাই।

  2. XR SABBIR KHAN XR SABBIR KHAN
    Contributor

    Vai sudu news diye ki hobe,,valo maner post koren

  3. MD MIZAN
    Contributor

    আমি কি পোস্ট করতে পারব?

  4. MD MIZAN
    Contributor

    THANKS BRO.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top