Home » YouTube Tricks » ইউটিউব আসলে কী এবং এতে কী কী রয়েছে বা ইউটিউব নিয়ে বিস্তারিত দেখুন।

ইউটিউব আসলে কী এবং এতে কী কী রয়েছে বা ইউটিউব নিয়ে বিস্তারিত দেখুন।

প্রিয় ,
আসসালামু আলাইকুম। আশা করি ভালো আছেন। কারণ TrickRed.com এর সাথে থাকলে সবাই ভালো থাকে। আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি। তাই আজ নিয়ে এলাম আপনাদের জন্য আরেক টা নতুন টিপস। আর কথা বাড়াবো না কাজের কথায় আসি।

ইন্টারনেট জগৎ এ রয়েছে অগণিত ওয়েবসাইট, যা আমাদের জ্ঞান – কে আরও শক্তিশালী করে গড়ে তোলে। সবসময় মানুষ চাই নতুন কিছু শিখতে এবং জানতে, আর এই ইন্টারনেট এর দুনিয়াতে ইউটিউব চিনে না এমন লোক কী হাতে গুনে একটাও পাওয়া যাবে বলেন, আমার তো মনে হয় না যে পাওয়া যাবে। আসলে এই ইউটিউব এমন একটা ওয়েবসাইট যেখানে আপনি ভিডিও ক্লিপ, সিনেমা, গান ইত্যাদি অনেক কিছুই খুব সহজেই প্রকাশ করে অন্য – কে দেখার সুযোগ করে দিতে পারেন।

বর্তমান প্রযুক্তির দারুন উন্নতির কারণে আমরা বিভিন্ন সুযোগ – সুবিধা উপভোগ করতে সক্ষম খুব সহজেই। এই ইউটিউব এর মতো স্মার্ট প্লাটফর্ম – কে অনেকেই বেশ ভালোভাবে ব্যবহার করছে, যেমন মনে করুন কোনো নতুন সেটা সবার আগে ইউটিউব এ প্রকাশ করা হয় ঠিক সিনেমাও এতে করে আমাদের সবরকম চাহিদা পূরণ করছে ইউটিউব। এই বিশাল ভিডিও শেয়ারিং প্লাটফর্ম যে শুধু এইগুলো এর কাজে ব্যবহার হচ্ছে এমন না ভিন্ন ভিন্ন টিউটোরিয়াল তৈরি করা হচ্ছে বিভিন্ন কাজের উপর তৈরি করা হচ্ছে অনেক রকমের কোর্স যা ইউটিউব এর মাধ্যমে প্রকাশ করা হয়ে থাকে।

এই দারুন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব যখন থেকে গুগল এর অংশ হয় তারপর থেকে হোস্টেড এডসেন্স এর মাধ্যমে এড দেখিয়ে এখান থেকে উপার্জনও করা হয়ে থাকে। ইউটিউব এ একটা চ্যানেল তৈরি করে ওই চ্যানেল এ ভিডিও প্রকাশ করার পর ওই ভিডিও – এর মাধ্যমে এডসেন্স এর এড দেখিয়ে খুব দারুন ভাবে কনটেন্ট তৈরিকারীগণ উপার্জনও করে থাকে।

এই এডসেন্স এর জন্য অনেক কনটেন্ট তৈরি কারী ইউনিক কনটেন্ট প্রকাশ করে থাকে যা থেকে অনেকেই উপকৃত হয়ে থাকে, আবার একজন ইউটিউবার অন্যের কনটেন্ট বিনা অনুমিত ছাড়া তার চ্যানেল এ প্রকাশ করলে কপিরাইট দিয়ে ওই কনটেন্ট রিমুভ এর সুযোগ ও ইউটিউব এর সিস্টেম এ রয়েছে। খেয়াল করার বিষয় হলো একটা চ্যানেল এ তিনটা কপিরাইট রিপোর্ট আসলে ওই চ্যানেল ডিজেবল করা হয় সাথে তার গুগল একাউন্ট ও ডিজেবল করা হয় এমন কী ওই লোক এর ডিভাইস এ যতো গুলো চ্যানেল এর একাউন্ট লগইন থাকে এক সাথে সকল চ্যানেল এবং গুগল একাউন্ট গুলো ডিজেবল করা হয় সাথে তার ডিভাইস এর উপর নজরদারী ও চলে।

একজন ইউটিউবার যদি ভূল করে বা না জেনে অন্যের কনটেন্ট কপি করে নিজের চ্যানেল এ প্রকাশ করে তখন ওই কনটেন্ট এর উপর যদি আসল মালিক কপিরাইট রিপোর্ট সাবমিট করে কনটেন্ট রিমুভ হবে এবং চ্যানেল যদি ডিজেবল হয় সাথে গুগল একাউন্ট ও হবে তারপর আপনাকে একবার সুযোগ দেওয়া হবে গুগল সাপোর্ট ফর্ম থেকে সাবমিট করে আবারও চালু করার, কিন্তু গুগল যদি এটা – কে একবার বাতিল ঘোষণা করে তাহলে আপনি আবারও সাবমিট করতে পারবেন না আর যদি করেনও তাহলে আপনাকে ইমেল করে বলে দেওয়া হবে যে তারা এটা বন্ধ করে দিয়েছে এবং আপনি আর সাবমিট করবেন না, আমরা এটা রিভিউ করে আপনাকে জানাবো।

আপনারা এই ইউটিউব থেকে অফিসিয়াল ভাবে ভিডিও এডিট করার সুবিধাও ইউটিউব থেকে পাবেন। ফ্রি অনলাইন ভিডিও এডিটর হিসেবেও ইউটিউবকে ব্যবহার করা যায় খুব সহজেই, অনেক কনটেন্ট তৈরিকারীগণ এই সুবিধা উপভোগ করে। এই ভিডিও এডিটিং এর মাধ্যমে আপনি আপনার কনটেন্ট – কে আরও সুন্দর এবং গুছিয়ে একটা দারুন রূপ দিতে পারবেন যা দর্শক কে মুগ্ধ করে তুলবে।

এই ইউটিউব অনেক বড় একটা ভিডিও শেয়ার করার প্লাটফর্ম, এই প্লাটফর্ম এ রয়েছে অগণিত মানুষ সকলেই চাই নিজের একটা চ্যানেল তৈরি করতে অনেক সময় দেখা যাই এক নামে অনেক গুলো চ্যানেল চলে আসছে এতে করে আমাদের আসল চ্যানেলটা শনাক্ত করতে আমাদের অসুবিধা হয়ে থাকে তার জন্য আপনার ইউটিউব চ্যানেল এ ভেরিফাইড চিহ্ন লাগিয়ে নিতে পারবেন। সাধারণত ভাবে ১০০ হাজার সাবস্ক্রাইবার হলে সহজে এই চিহ্ন যুক্ত করা যায়, কম হলেও হতে পারে।

তাহলে ভালো থাকুন সুস্থ থাকুন TrickRed.com এর সাথে থাকুন। আর এ রকম নিত্যনতুন টিপস পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

5 months ago (July 24, 2019) 346 Views
Like 10 Report

About Author (96)

Administrator

Knowledge Is Strength, Spread It and Acquire More.

15 responses to “ইউটিউব আসলে কী এবং এতে কী কী রয়েছে বা ইউটিউব নিয়ে বিস্তারিত দেখুন।”

  1. Hemal Hemal
    Author

    নতুন কিছু জানলাম।

    • Muntakim
      Administrator
      Post Creator

      ধন্যবাদ, টেকনোলজি এর তৃষা – কে জাগিয়ে তলুন।

  2. Support Team Support Team
    Moderator

    অতি গুরুত্বপূর্ণ ট্রিক।

  3. Arman Arman
    Author

    বাহ দারুন লাগলো কনটেন্ট টা।

    • Muntakim
      Administrator
      Post Creator

      অগণিত ধন্যবাদ।

  4. Shetol Shetol
    Author

    আমি ইউটিউবিং শুরু করছি আমার জন্য এই কনটেন্ট টা অতি গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করবে।

    • Muntakim
      Administrator
      Post Creator

      মূল্যবান মন্তব্য এর জন্য ধন্যবাদ।

  5. Nishat Nishat
    Administrator

    অজানা কিছু জানলাম। ধন্যবাদ

  6. Mehrab
    Contributor

    অনেক কিছু জানতে পারলাম.আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ.

    • Muntakim
      Administrator
      Post Creator

      আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য প্রকাশ এর জন্য অগণিত ধন্যবাদ।

  7. Sabbir Khan Sabbir Khan
    Contributor

    Vaiya youtub chanel kemne khole??

    • Muntakim
      Administrator
      Post Creator

      খুবই সহজ, ইউটিউব অ্যাপ থেকে করতে পারেন বা ব্রাউজার দিয়েও করতে পারেন সর্বপ্রথম আপনার গুগল একাউন্ট লগইন করে নিতে হবে।

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Categories


Back to top